BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

পুজোর পর শুকনো ফুল ফেলে দেন? ব্যবহার জানলে আপনি চমকে যাবেন

Published by: Sayani Sen |    Posted: December 26, 2019 8:53 pm|    Updated: December 26, 2019 8:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিটি হিন্দু পরিবারে প্রায় প্রতিদিনই পূজার্চনা চলে। ভগবানকে অর্পণ করা হয় ফুল, মালা। শুকিয়ে যাওয়ার পর সেই ফুল-মালা ফেলে দেন প্রায় প্রত্যেকে। মূলত বাড়ির মহিলারা এই দায়িত্ব পালন করেন। হয় গাছের গোড়ায় কিংবা কোনও পুকুরের পাড়ে ফেলে দেন। কিন্তু জানেন কী ফেলে না দিয়ে এই শুকনো ফুলও নানা কাজে ব্যবহার করতে পারেন। একথা পড়ে অবাক হচ্ছেন নিশ্চয়ই। ভাবছেন শুকনো ফুল আবার কী কাজে লাগবে? আপনার জন্য রইল টিপস।

ভগবানকে অর্পিত শুকনো ফুল সংগ্রহ করুন। দু’দিন আরও বেশি করে তা শুকিয়ে নিন। পুরোপুরি শুকনো হয়ে গেলে ওই ফুলগুলির সঙ্গে ছোট এলাচ, লবঙ্গ, শুকনো পাতিলেবুর খোসা মেশান। এবার একটি ঢাকা দেওয়া পাত্রে রাখুন। তার মধ্যে কয়েক ফোঁটা সুগন্ধি তেল মেশান। এবার ভাল করে পাত্রটির মুখ ঢেকে রাখুন। দশদিন পর দেখবেন ওই মিশ্রণটি অন্যরকম আকার হয়ে গিয়েছে। এবার বাড়িতে অতিথি আসার আগে একটি পাত্রে ঢেলে বাড়ির যেকোনও কোণে রেখে দিন। দেখবেন সুগন্ধে ভরে উঠেছে আপনার সুখী গৃহকোণ।

potpourri

আপনি কি বাড়ির মেঝে মোছার সময় জলে কোনও সুগন্ধি ব্যবহার করেন? উত্তর হ্যাঁ হলে আপনার জন্য শুকনো ফুল খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ওই শুকনো ফুল দিয়েই আপনি মেঝে পরিষ্কারের সুগন্ধি তৈরি করতে পারেন। কিন্তু কীভাবে বানাবেন? একটি কাপে কিছু শুকনো ফুল নিন। এবার তার সঙ্গে মেশান বেকিং সোডা। তাতে এক চামচ নুন মেশান। এবার ওই মিশ্রণ দিয়ে মেঝে মুছে দেখুন। দেখবেন মিষ্টি গন্ধে আপনার গোটা বাড়ি ম-ম করছে।

Wash

[আরও পড়ুন: ভাগ্য ফেরাতে চান? রাশি অনুযায়ী বাড়িতে রাখুন এই ধাতুর সামগ্রী]

আপনার এক রংয়ের কোনও স্কার্ফ রয়েছে? শুকনো ফুলের মাধ্যমে ওই স্কার্ফকে করে তুলুন রঙিন। একটি পাত্রে কিছুটা শুকনো ফুল নিন। এরপর একটি পাত্রে গরম জলে ওই স্কার্ফটি ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর তা তুলে নিন। ওই স্কার্ফের মধ্যে শুকনো ফুলগুলি ঢালুন। গরম জলের ভাপে ওই স্কার্ফটিকে রাখুন অন্তত ১৫ মিনিট। এরপর স্কার্ফটি শুকোতে দিন। পরে দেখবেন রং বদলে এক্কেবারে নতুন হয়ে গিয়েছে স্কার্ফ।

Dress

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement