৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Dhanteras 2021: ধনতেরসে সোনা কেনার আগে এই পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

Published by: Suparna Majumder |    Posted: November 2, 2021 9:57 am|    Updated: January 21, 2022 12:10 am

Some important things to check before buying gold in Dhanteras 2021 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার দিওয়ালি (Diwali 2021)। তার আগে মঙ্গলবার অর্থাৎ আজ ধনতেরস বা ধনত্রয়োদশী (Dhanteras 2021)।  মূল্যবান ধাতু কেনার আদর্শ দিন। শোনা যায়, সমুদ্রমন্থনের পর এই দিনেই অমৃতের ভাণ্ড হাতে ধন্বন্তরি উঠে এসেছিলেন। তাই এটি ধন্বন্তরির জন্মদিন। আর সর্বরোগহর সেই অমৃতের স্পর্শেই সবরকম রোগবালাই এমনকী, মৃত্যু থেকেও সুরক্ষিত হয়েছিলেন দেবতারা। তাই এই দিনটিতে মূল্যবান ধাতু কেনেন গৃহস্থ। মূল্যবান ধাতুর এই তালিকায় সোনার (Gold) চাহিদা সবচেয়ে বেশি।

এদিকে মঙ্গলবারও সোনার দাম (Gold Price Today) প্রায় পঞ্চাশ হাজারের কাছাকাছি। তা বলে কি ধনতেরসের দিন সোনা কিনবেন না? সাধ্য থাকলে অবশ্যই কিনবেন। তবে বুঝে শুনে কেনাটাও জরুরি। কারণ এত দাম দিয়ে যখন সংসারের সমৃদ্ধির জন্য মূল্যবান ধাতু কিনবেন, খাঁটি জিনিসটাই তো চাইবেন তাই না! সুতরাং সোনা কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন।

[আরও পড়ুন: প্রতিবেশীর কুনজর থেকে বাঁচতে মেনে চলুন বাস্তু বিশেষজ্ঞদের এই ৫ পরামর্শ]

১) সোনা কেনার হলে হলমার্কযুক্ত সোনাই কিনবেন।  ১৮ ক্যারট, ২২ ক্যারট, ২৪ ক্যারটের সোনা পাওয়া যায়। সস্তা হবে ভেবে ১৮ কিংবা ২২ ক্যারটের সোনা কিনবেন না, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের (BIS) হিসেবে ২৪ ক্যারটের হলমার্ক দেখেই তা কিনবেন।  

২) সোনার গয়না কেনার সময় দরদাম করাটা খুবই প্রয়োজন। ঝাঁ চকচকে দোকানে দরদাম করাটা ঠিক নয়, এটা ভাবলে কিন্তু ভুল করবেন। সোনার দামের ক্ষেত্রে কিন্তু মেকিং চার্জ হিসেবেও কিছু টাকা ধরা থাকে। তা যদি কিছুটাও কমাতে পারেন, লাভ তো আপনার!

 

৩) কোনও দোকানে ঢুকেই চট করে সোনা কিনে ফেলবেন না। কয়েকটি জায়গায় ঘুরে আগে দামের পার্থক্যটা বুঝে নেবেন। তারপরই কম দামে ভাল সোনা বেছে কিনে ফেলবেন। 

৪) কোনও দোকান থেকে সোনা কিনলে ইনভয়েস অবশ্য়ই নেবেন। পরবর্তীকালে যদি আপনি সেই সোনা বিক্রি করে লাভ পেতে চান। ট্যাক্স ক্যালকুলেশন করতে সুবিধা হবে। আয়করের ক্ষেত্রেও ইনভয়েস থাকা জরুরি। 

৫) সোনা কেনার আগে তার ওজন অবশ্যই দেখে নেবেন। এখন ডিজিটালের যুগ। তেমন মাপার যন্ত্রও রয়েছে। তবে আপনি নিজের চোখে সমস্ত কিছু দেখে নেবেন। 

 

[আরও পড়ুন: অশুভ নয় কালো রং, এতেই হবে ব্যবসায় উন্নতি, কীভাবে? জানালেন বাস্তু বিশেষজ্ঞ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে