১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Dhanteras 2022: ধনতেরসে সোনা কেনার আগে এই পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

Published by: Suparna Majumder |    Posted: October 22, 2022 10:00 am|    Updated: October 22, 2022 10:02 am

Some important things to check before buying gold in Dhanteras 2022 | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির (Diwali 2022) আনন্দে গা ভাসানোর প্রস্তুতি চলছে জোরকদমে। আর যে বেশি সময় নেই। কারণ, আগামী সোমবারই মা  কালীর আরাধনা মেতে উঠবে গোটা দেশ। তার আগে শনিবার ধনতেরস বা ধনত্রয়োদশী (Dhanteras 2022)। মূল্যবান ধাতু কেনার আদর্শ দিন। শোনা যায়, সমুদ্রমন্থনের পর এই দিনেই অমৃতের ভাণ্ড হাতে ধন্বন্তরি উঠে এসেছিলেন। তাই এটি ধন্বন্তরির জন্মদিন। আর সর্বরোগহর সেই অমৃতের স্পর্শেই সবরকম রোগবালাই এমনকী, মৃত্যু থেকেও সুরক্ষিত হয়েছিলেন দেবতারা। তাই এই দিনটিতে মূল্যবান ধাতু কেনেন গৃহস্থ। মূল্যবান ধাতুর এই তালিকায় সোনার (Gold) চাহিদা সবচেয়ে বেশি।

Necklace

এদিকে সোনার (Gold) দাম মধ্যবিত্তের পকেট অনুযায়ী খানিকটা বেশিই। তা বলে কী ধনতেরসের দিন সোনা কিনবেন না? সাধ্য থাকলে অবশ্যই কিনবেন। তবে বুঝে শুনে কেনাটাও জরুরি। কারণ এত দাম দিয়ে যখন সংসারের সমৃদ্ধির জন্য মূল্যবান ধাতু কিনবেন, খাঁটি জিনিসটাই তো চাইবেন তাই না? সুতরাং সোনা কেনার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখুন।

Bangle

[আরও পড়ুন: বাংলার ডাকাতকালীর গল্প আজও চমকে দেয়, কেন ডাকাতির আগে পুজো করতেন দস্যুরা?]

১) সোনা কেনার হলে হলমার্কযুক্ত সোনাই কিনবেন।  ১৮ ক্যারট, ২২ ক্যারট, ২৪ ক্যারটের সোনা পাওয়া যায়। সস্তা হবে ভেবে ১৮ কিংবা ২২ ক্যারটের সোনা কিনবেন না, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের (BIS) হিসেবে ২৪ ক্যারটের হলমার্ক দেখেই কিনুন।  

২) সোনার গয়না কেনার সময় দরদাম করাটা খুবই প্রয়োজন। ঝাঁ চকচকে দোকানে দরদাম করাটা ঠিক নয়, এটা ভাবলে কিন্তু ভুল করবেন। সোনার দামের ক্ষেত্রে কিন্তু মেকিং চার্জ হিসেবেও কিছু টাকা ধরা থাকে। তা যদি কিছুটাও কমাতে পারেন, লাভ তো আপনার! অবশ্য ধনতেরস উপলক্ষে বহু দোকানেই সোনার গয়নার মেকিং চার্জের উপর ছাড় দেওয়া হচ্ছে।

Jewellery

৩) কোনও দোকানে ঢুকেই চট করে সোনা কিনে ফেলবেন না। কয়েকটি জায়গায় ঘুরে আগে গয়না মেকিং চার্জের পার্থক্যটা বুঝে নিন। তারপর গয়না বেছে কিনে ফেলুন। 

৪) কোনও দোকান থেকে সোনা কিনলে ইনভয়েস অবশ্যই নেবেন। কারণ, পরবর্তীকালে সোনা বিক্রি করে লাভ পেতে চাইলে ইনভয়েস অত্যন্ত জরুরি। আয়করের হিসাবনিকাশের ক্ষেত্রেও ইনভয়েস থাকা জরুরি। 

৫) সোনা কেনার আগে তার ওজন অবশ্যই দেখে নিন। এখন ডিজিট্যাল দাঁড়িপাল্লায় সাধারণত সোনা মাপা হয়। তবে আপনি নিজের চোখে ওজন না দেখে বিশ্বাস করবেন না। 

Necklace

[আরও পড়ুন: ধনতেরসে ভুলেও ঘরে আনবেন না এই আট বস্তু, সংসারে সুখ চাইলে জানুন কী কিনবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে