BREAKING NEWS

১৯ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

মনের আনন্দে বাড়ির যত্রতত্র গাছ লাগাবেন না, সামান্য ভুলেই হতে পারে বড় বিপদ

Published by: Suparna Majumder |    Posted: January 30, 2021 5:07 pm|    Updated: January 30, 2021 5:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ি কিংবা ফ্ল্যাটে গাছ লাগানোর শখ অনেকেরই আছে। কারও পছন্দ ফুলের গাছ, কারও ফলের গাছ বেশি ভাল লাগে। কেউ আবার ছোট ছোট পাতাবাহারি কিংবা ঔষধি গাছ পছন্দ করেন। কিন্তু মনের সুখে যেখানে ইচ্ছে, সেখানে গাছ লাগিয়ে ফেললেই তো আর হল না। তারও কিছু নিয়ম-কানুন রয়েছে। এমনটাই জানাচ্ছেন বাস্তু (Vastushastra) বিশেষজ্ঞরা। তাহলে বিশেষজ্ঞরা কী বলছেন?

১)  ছোট কিংবা ঝোপ জাতীয় গাছ বাড়ি কিংবা ফ্ল্যাটের উত্তর-পূর্ব দিকে লাগানো উচিত। এতে গেরস্থালিতে সুখের আগমন হয়। মাঝারি গাছগুলি উত্তর-পূর্ব থেকে দক্ষিণ-পশ্চিম দিকে লাগানো উচিত। আর বড় গাছ লাগানোর ইচ্ছে হলে তা সবসময় বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে লাগানো ভাল। তাতে অস্তমিত সূর্যের ক্ষতিকারক রশ্মি ঘরে প্রবেশ করতে বাধা পায়।

২) পাতিলেবু, কুল, ক্যাকটাসের মতো কাঁটা গাছ বাড়িতে না রাখাই ভাল। এতে সংসারের শান্তি ক্ষুন্ন হতে পারে।

Kitchen scrap can fertilies your favourite plants, here are some tips for you

[আরও পড়ুন: আজই বিজেপিতে অভিনেতা রুদ্রনীল ঘোষও! রাজীবের সঙ্গেই যেতে পারেন দিল্লি]

৩) সজনে, হলুদ, জামরুল, কাঁঠালের মতো গাছও বাড়়িতে না লাগানোর পরামর্শ দিয়েছেন বাস্তু বিশেষজ্ঞরা। এগুলি খেতের ফসল। তাই খোলা মাঠে চাষ হওয়া উচিত বলেই মত তাঁদের।

৪) অনেকেই শখ করে বাড়িতে বনসাই গাছ লাগান। এগুলি দেখতে ভাল লাগে বটে, কিন্তু বাড়ির উন্নয়নের গতি কমিয়ে দেয়। শুভ কাজেও বাধা পড়ে বলে দাবি বিশেষজ্ঞদের। তাই চোখের দেখায় ভুলবেন না।

৫) তুলসী ও নিমের মতো গাছ বাড়িতে থাকা খুবই ভাল। আগেকার দিনে বাড়ির উঠোনে তুলসীমঞ্চ থাকত।  এখনও অনেক বাঙালি বাড়িতে তা দেখা যায়। আর নিম গাছ বাড়ির পিছনদিকে লাগানোর পরামর্শ দিয়েছেন বাস্তু বিশেষজ্ঞরা। 

ধুলো ভরা শহরে যদি এই নিয়মগুলি মেনে বাড়ি বা ফ্ল্যাট সাজিয়ে তোলা যায়। তাহলে গেরস্থালির উন্নতির পথ প্রশস্ত হয়। এমনই মনে করেন বাস্তু বিশেষজ্ঞরা।  বিশ্বাসে ভর করে কাজ করবেন কি না – সেই সিদ্ধান্ত শুধুমাত্র আপনার। 

 

[আরও পড়ুন: সাফল্যের পথে বাড়ির সিঁড়িটিই বাধা হয়ে দাঁড়াচ্ছে না তো? জানুন বাস্তু বিশেষজ্ঞদের মত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement