BREAKING NEWS

২২ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

মনের মানুষকে প্রেম নিবেদনের আগে এই ৬টি বিষয় মাথায় রাখুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 25, 2018 7:41 pm|    Updated: March 25, 2018 7:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফাগুন গেলেও মনের বসন্ত কিন্তু সব সময়ই বিরাজমান। চাইলেই যে কোনও সময় আপনি প্রেমে পড়তে পারেন। কি ? ইতিমধ্যেই প্রেমে পড়েছেন অথচ বলতে পারছেন না? যদি ভুল বোঝে, এই ভেবে ? সাহস করে বলেই ফেলুন মনের কথা। তার আগে পছন্দের মানুষটিকে বোঝার চেষ্টা করুন। প্রেমে যে পড়েছেন, তা বোঝাবেন কি করে। যাকে প্রেম নিবেদন করছেন, তাঁর কাছে আপনার ভাবমূর্তি ঠিক কী রকম?  কেন না, ভাবমূর্তি ভাল না হলে প্রেম দূরে যাক, সামান্য বন্ধুত্বও কিন্তু হারাতে পারেন। তাই প্রেম নিবেদনের আগে একবার ঝালিয়ে নিন সম্পর্কের সমীকরণ। প্রেম নিবেদন করতে গিয়ে বান্ধবীর কাছ থেকে কি ধরনের উত্তর পেলে আপনি আশাহত হতে পারেন, এখানে রইল কিছু নমুনা।

যেমন ধরুন আপনি প্রিয় মানুষটিকে মনের কথা জানালেন। কিন্তু তিনি ভাবলেন, আপনি শুধুমাত্র শারীরিক সম্পর্কে আগ্রহী। তাই তাঁকে প্রেমের জালে ফাঁসাতে চাইছেন। প্রপোজ করার সঙ্গে সঙ্গেই আপনাকে বাতিল করে দিল। খুব মন খারাপ হচ্ছে ? এরকমটা হামেশাই ঘটে সিনেমার পর্দায়। সাধারণত ভুল বোঝাবুঝি ও প্রেম নিবেদনে কোনও ত্রুটি থেকে যাচ্ছে। যার জেরে এহেন ঘটনা ঘটতেই পারে।

[গরমেও নিজেকে আকর্ষণীয় রাখতে মেনে চলুন এই নিয়মগুলি]

যেমন গ্রাজুয়েশন ফাইনাল ইয়ারের ছাত্রটি তারই সহপাঠিনীকে ভালবেসে ফেলল। বলতে যেতেই বিপত্তি। কলেজের ফেয়ারওয়েলের দিন সে ভাবল প্রপোজ করে তাকে চমকে দেবে। যেমন বাবা তেমন কাজ। কিন্তু প্রেম নিবেদন করতে গিয়ে নিজেই বেকুব বনে গেল। প্রপোজ করতেই একমুখ হেসে মেয়েটি জানাল, যে ওই ছেলের চরিত্র সম্পর্কে সে ওয়াকিবহাল। মেয়েদের সে প্রায়ই এভাবে প্রপোজ করে। তারপর শারীরিক সম্পর্ক পর্যন্ত যাওয়ার পর একদিন মেয়েটিকে বাতিল করে দেয়। মনে মনে ভেবে নেওয়া প্রেমিকার মুখে এসব শুনে স্তম্ভিত হয়ে যায় সে। পরে বিষয়টি নিয়ে ভাবতেই বুঝতে পারে, ক্লাসের একটি বন্ধু তার এই মনোকষ্টের কারণ। কোনও এক সময় ওই বন্ধুর সঙ্গে তার ঝগড়া হয়েছিল। প্রিয় বান্ধবীকে তার সম্পর্কে উলটো পালটা বুঝিয়ে কান ভারি করেছে সে।

এক যুবক বাড়ি থেকে দূরে একা একা থাকতেন। কলেজ সহপাঠিনীকে তাঁর ভাল লাগতে শুরু করে। একদিন প্রপোজ করে বসেন। সঙ্গে সঙ্গেই জবাব পেয়ে যান, ওই সহপাঠিনী জানিয়ে দেন, তাঁর আগ্রহ নেই। কেন না, একা থাকা ছেলের টাইমপাসের জন্য ভাল বন্ধু খোঁজে। এসব তার জানা আছে। ছেলেটি সহপাঠীনীর এহেন বক্তব্যে খুব আঘাত পেলেও তাকে তার ভুলটি ধরিয়ে দেননি। নিজেই ক্ষমা চেয়ে সরে আসেন।

পাঁচ বছর রিলেশনে থাকার পর ব্রেক-আপ হয়ে যায় প্রেমিক প্রেমিকার। ব্রেক-আপের পরে একটা দীর্ঘ সময় ট্রমার মধ্যে কাটিয়েছে সেই যুবক। এই সময় প্রাক্তন প্রেমিকার বান্ধবীই তাকে নানাভাবে সহযোগিতা করেছে। ট্রমা কেটে যাওয়ার পর ধীরে ধীরে ওই যুবক বুঝতে পারেন, তরুণীর প্রেমে পড়েছেন তিনি। তাঁকে সেকথা বলতে যেতেই অশান্তি শুরু হয়ে যায়। ওই তরুণী রীতিমতো চিৎকার করে জানিয়ে দেয়, প্রাক্তন প্রেমিকার সঙ্গে অশান্তির কারণ তাঁর জানা। ওই যুবক শুধু শারীরিক সম্পর্ক চরিতার্থ করার জন্যই প্রেমের অভিনয় করে। প্রেম ততক্ষণে বিপথে হাঁটতে শুরু করেছে।

[ঋতুস্রাব বন্ধ না হলেও হতে পারেন গর্ভবতী, কীভাবে বুঝবেন?]

সহকর্মীদের সঙ্গে সমুদ্রে বেড়াতে যাওয়ার ছবি পোস্ট করেছিল এক যুবক। এদিকে যাকে মনে মনে সে ভালবাসে, সেও ছিল তার ফেসবুক ফ্রেন্ডে তালিকায়। একদিন সেই মনের মানুষটিকে প্রপোজ করে ওই যুবক। সঙ্গে সঙ্গেই মেয়টি তাকে প্রশ্ন করে, বান্ধবীর সঙ্গে ছুটি কাটিয়ে এসে সে কেন এমন করছে? এই কথাতেই চমকে যায় ওই যুবক। মেয়েটিকে বোঝানোর চেষ্টা করে, সহকর্মীদের সঙ্গে ট্যুরে যাওয়া মানে প্রেম নয়। তখন মেয়েটি সাফ জানিয়ে দেয় ওই একটা ছবিই অনেক কথা বলে। এখানেও প্রেম শুরু হওয়ার আগেই ইতি পড়ে যায়।

প্রিয় বান্ধীকে মনের কথা বলতে খুব ভালবাসে সদ্য কলেজ পেরনো তরুণ। একদিন মনে মনে ঠিক করে তাকেই প্রপোজ করবে। তার আগে গোটা এক রাত দুজনে কথা বলারও সিদ্ধান্ত নেয়। তা নিয়ে কোনও আপত্তি তোলেনি বান্ধবী। কিন্তু প্রপোজ করতেই বেঁকে বসে। বলে, এসব প্রেমের কথা তার জানা আছে। ছেলেটি যা ভাবছে তা হওয়ার নয়। যতবার বান্ধবীর ভুল ভাঙানোর চেষ্টা করে, ততবারই তাকে থামিয়ে দেওয়া হয়। বলা হয়, সে বলবে, আর ছেলেটি শুনবে। প্রিয় বান্ধবীকে সঙ্গিনী হিসেবে পেতে গিয়ে ভাল বন্ধুকেই হারিয়ে ফেলে ওই তরুণ।

তাই প্রেমে পড়া ও প্রেম নিবেদনের মাঝে দূরত্বটাকে বোঝার চেষ্টা করুন। তড়িঘড়ি প্রেম নিবেদন করতে যাবেন না। নিজের ভাবমূর্তি অক্ষুন্ন রেখে নিজেই আভাস দিতে থাকুন। যেন উলটো দিকের মানুষটি নিজেই হাতটা বাড়িয়ে দেয়। তাহলেই ব্রেক-আপকে ঢেকে প্রেম পরিণতি পাবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement