৩১ শ্রাবণ  ১৪২৬  শনিবার ১৭ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩১ শ্রাবণ  ১৪২৬  শনিবার ১৭ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালি মাত্রই রসনাবিলাসী। চর্ব্য-চোষ্য না খেলে ছুটির দিনটাই মাটি।  ছুটি হলেই বাঙালি পাতে চায় উপাদেয় পদ। এমনই একটি হল বাটা শুটকি। বলা হয়, শুটকি নাকি বাঙালদের খাবার। ঘটিরা এটি দেখলে নাক সিঁটকায়। কিন্তু এই ঘটি-বাঙালের চর্চা দূরে সরিয়ে শুধু সরিয়ে রেখে শুধু যদি মাছের উপর মনোযোগ দেওয়া যায়, তাহলেই বোধহয় ভাল। বিতর্ক না হয় এক্ষেত্রে বাদই থাক। তাহলে এবার চট করে দেখে নিন কীভাবে বানাবেন বাটা শুটকি।  

উপকরণ:

  • শুটকিমাছ ১৫-২০ টা
  • পেঁয়াজ ২ টো
  • রসুন ৭-৮ কোয়া
  • পরিমাণমতো নুন
  • শুকনো লঙ্কার গুঁড়ো
  • হলুদ গুঁড়ো

কীভাবে বানাবেন:

প্রথমে শুটকিমাছ কেটে নিয়ে গরমজলে সেদ্ধ করার পর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে নিন। এবারে কাঁটা বেছে ফেলুন। মাছগুলোকে ব্লেন্ডারে দিয়ে ভাল করে পেস্ট করে নিন। এরপর আগে থেকে কেটে রাখা পেঁয়াজ, কাটা রসুন এগুলোকেও ব্লেন্ডারে দিয়ে ভাল করে পেস্ট করে নিন। মাছের পেস্টের সঙ্গে এই পেস্টটিকে ভাল করে মিশিয়ে নিন। এবারে কড়াইয়ে বেশ খানিকটা তেল নিন। তেলটি গরম হওয়ার পরে তার মধ্যে এই মিশ্রণটি ঢেলে দিন। এবারে বেশ কিছুক্ষণ হাতা দিয়ে নেড়ে নেওয়ার পরে পরিমাণমতো নুন দিন।

আরও কিছুক্ষণ হাতা দিয়ে নেড়ে নেওয়ার পরে স্বাদ বুঝে পরিমাণমতো শুকনো লঙ্কার গুঁড়ো দিন। তবে এক্ষেত্রে ঝাল একটু বেশি হলে বরং খেতে ভালই লাগে। এরপর খানিকটা গুঁড়ো হলুদ দিন। এবারে পুরো জিনিসটা বেশ কিছুক্ষণ হাতা দিয়ে নাড়তে থাকুন। বাড়তি তেল যেন না থাকে দেখবেন। আর কড়াইয়ের সঙ্গে যাতে না আটকে ধরে, তাই শেষ পর্যন্ত আপনাকে হাতা দিয়ে নেড়ে নিতে হবে। ব্যস, হয়ে গেলে নামিয়ে নিন আর চেখে দেখুন। আপনার শুটকি বাটা প্রস্তুত।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং