৬ ভাদ্র  ১৪২৬  শনিবার ২৪ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৬ ভাদ্র  ১৪২৬  শনিবার ২৪ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপে কোনও ভুল মেসেজ পাঠিয়ে ফেললে এখন আর সমস্যায় পড়তে হয় না। কারণ সঙ্গে সঙ্গেই তা মুছে ফেলার সুবিধেও করে দিয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এই ফিচার চালু হওয়ার পর থেকেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের মধ্যে বিষয়টি বেশ জনপ্রিয়ই হয়ে উঠেছে। কিন্তু সমস্যা হল একটাই।  যিনি পাঠাচ্ছেন এবং যাঁকে পাঠাচ্ছেন, দুজনের চ্যাট বক্স থেকেই মেসেজটি ডিলিট হয়ে যায়। কিন্তু অনেকেই চান, যে মেসেজটি মুছে ফেলা হয়েছে তা প্রাপকের মোবাইলে না দেখালেও প্রেরকের চ্যাট বক্সে দেখাক। চিন্তা নেই, গ্রাহকদের সে ইচ্ছেও একবার পূর্ণ হবে। এ নিয়ে হোয়াটসঅ্যাপ সরাসরি কোনও ফিচার না আনলেও এ প্রতিবেদনে জানতে পারবেন সেই উপায়।  

[বাজারে আসছে পাঁচটি রিয়ার ক্যামেরা যুক্ত Nokia 9]

মাস নয়েক আগে মেসেজ মুছে ফেলার অপশনটি চালু হয়েছিল। কিন্তু প্রেরকরাও মেসেজ ডিলিট করে দিলে তা আর দেখার সুযোগ পান না। কিন্তু প্রযুক্তির কল্যাণে কিছুই অসম্ভব নয়। আর তাই নয়া পদ্ধতি খুঁজে বের করা গিয়েছে। আসলে এই মেসেজিং অ্যাপের নোটিফিকেশনগুলি অ্যান্ড্রয়েড সিস্টেমে রেজিস্টার করা থাকে। যা থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে দেখা যায়। কীভাবে মেসেজ পাঠিয়ে ডিলিট করে ফেলার পরও তা দেখতে পাবেন? বিস্তারিত জেনে নিন।

‘নোটিফিকেশন হিস্ট্রি লগ’ অ্যাপটি স্মার্টফোন ইনস্টল করে নিন। গুগল প্লে-স্টোর থেকেই পেয়ে যাবেন অ্যাপটি। ফ্রি অ্যাপ। তাই খরচের কোনও ব্যাপার নেই। অ্যাপটি ইনস্টল হয়ে গেলে নোটিফিকেশন হিস্ট্রি অপশনে ক্লিক করুন। এবার খুঁজে নিন হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন। সেখানেই android.text ফরম্যাটে অনায়াসে পড়া যাবে ডিলিট করে দেওয়া মেসেজগুলি।

[জানেন, এবার হোয়াটসঅ্যাপেই জেনে নেওয়া যাবে ট্রেনের PNR স্টেটাস?]

এছাড়াও মুছে ফেলা মেসেজ পড়ার অন্য একটি উপায় আছে। তার জন্য নোভা-র মতো কাস্টম থার্ড-পার্টি লঞ্চার ইনস্টল করতে হবে। এরপর হোমস্ক্রিনে দীর্ঘ প্রেস করলেই ভেসে উঠবে Widgets বোতাম। সেখানে Activities অপশনে ক্লিক করুন। সেখানকার সেটিংসে গিয়ে নোটিফিকেশন লগ-টি খুঁজে ক্লিক করলেই হোমস্ক্রিনে শর্টকাট হিসেবে এই অপশনটি চলে আসবে। ব্যস, এবার প্রয়োজন মতো মুছে ফেলা মেসেজ দেখে নিন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং