BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ঘরোয়া উপায়ে দূরে সরান কিডনির পাথর

Published by: Bishakha Pal |    Posted: November 16, 2018 5:58 pm|    Updated: November 16, 2018 5:58 pm

How To Remove Kidney Stones Without Surgery

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেহের একটি খুব গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। ক্ষতিকর টক্সিন দেহ থেকে বের করে দেওয়াই এর মূল কাজ। এছাড়া দেহে জল, কেমিক্যাল ও ধাতুর সমতা বজায় রাখে কিডনি। এমন একটি অঙ্গের সবচেয়ে বড় সমস্যা স্টোন। আর কিডনিতে স্টোন হলে তার কাজই তো ঠিকভাবে হবে না। তাই স্টোন হলে অস্ত্রোপচার করে স্টোন দেহ থেকে বের করে দেওয়া হয়। তবে ঘরোয়া উপায়েও বের করা যায় কিডনির স্টোন।

১) পর্যাপ্ত জল খেতে হবে

দেহের হাইড্রেশন লেভেল ঠিক রাখতে সাহায্য করে জল। মিনারেলস ও নিউট্রেশন গলিয়ে দিতে কিডনিকে সাহায্য করে জল। অযাচিত টক্সিন দেহ থেকে বের করে দেওয়ার কাজেও অপরিহার্য জল। যাদের কিডনিতে স্টোন রয়েছে তাদের প্রচুর জল খাওয়া দরকার। দিনে অন্তত সাত থেকে আট গ্লাস জল খাওয়ার পরামার্শ দেন চিকিৎসকরা। এর ফলে স্টোন গলে যাওয়ার সম্ভাবনা থাকে।

২) লেবুর রস ও অলিভ অয়েল

পাতিলেবুর রস ও অলিভ অয়েলের মিশ্রণ কিডনির রোগের পক্ষে খুব উপকারী। যারা অস্ত্রপচার ছাড়া সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে স্টোন থেকে মুক্তি চান, তাঁরা এই উপায়টি ভেবে দেখতে পারেন। রোজ নিয়ম করে এই মিশ্রণটি খেলে স্টোন গলে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে যতদিন না স্টোন সম্পূর্ণ গলে যাচ্ছে, ততদিন এটি খেয়ে যেতে হবে।

খুদের বারবার খিদে পাচ্ছে? ডায়াবেটিসে আক্রান্ত নয় তো? ]

৩) আপেলের রস

আপেলে থাকে সাইট্রিক অ্যাসিড। কিডনি স্টোন গলিয়ে দিতে এটি খুব সাহায্য করে। তারপর মূত্রের সাহায্যে সেটি দেহ থেকে বের করে দেয়। এছাড়া অতিরিক্ত টক্সিন বের করে দিতেও সাহায্য করে এই মিশ্রণ। তাই গরম জলে দু’চামচ আপেলের রস মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

৪) ডালিম

ডালিমে প্রচুর পুষ্টিকর উপাদান থাকে। ফলে স্বাস্থ্যের পক্ষে এটি খুব উপকারী। দেহকে হাইড্রেট করতে এই ফল ভাল কাজ দেয়। রোজ ডালিম খেলে শরীরে রক্তের পরিমাণ যেমন বৃদ্ধি পায়, তেমনই কিডনির স্টোন থেকে মুক্তি পেতেও উপকারি ডালিম।

৫) ভুট্টার তুষ

জল সঙ্গে ভুট্টার তুষ মিশিয়ে ফুটিয়ে নিন। নিয়মিত এই মিশ্রণ খান। ধীরে ধীরে চলে যাবে কিডনির স্টোন। ইউরিনও স্বাভাবিক হবে।

বিশ্ব ডায়াবেটিস দিবস: সুস্থ থাকতে দুধে-ভাতে না থেকে পালটে ফেলুন অভ্যাস ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement