২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাবুন তো জামাকাপড় কিংবা রুমালের মতো আপনার স্মার্টফোনটিও যদি ভাঁজ করে ব্যাগ বা পকেটে রাখা যেত কী সুবিধাই না হত। এতে জায়গায় যেমন কম লাগত, তেমনই অন্যের কাছে বিস্ময়ের বস্তুও হয়ে উঠত আপনার ফোনটি। কিন্তু এমনটা কল্পনায় নয়, বাস্তবেই হতে চলেছে। কারণ প্রথমবার ফোল্ডিং ফোন বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে হাওয়েই।

মোবাইল প্রস্তুতকারক এই সংস্থার কনজিউমার গ্রুপের (আফ্রিকা ও মিডল ইস্ট) প্রেসিডেন্ট জিন জিয়াও জানান, ফোল্ডেবল ফোন এখন আর স্বপ্ন নয়, সত্যি। সব ঠিকঠাক থাকলে আগামী বছরই প্রকাশ্যে আসবে উন্নত প্রযুক্তির তাক লাগানো ফোনটি।

[ইউজারদের সুবিধার্থে নতুন চেহারায় ধরা দিতে চলেছে হোয়াটসঅ্যাপ]

এর আগে স্লাইডার কিংবা ফ্লিপফোন অনেকেই ব্যবহার করেছেন। কিন্তু বিজ্ঞানের নয়া আবিষ্কার হতে চলেছে এই ফোল্ডিং ফোন। এর আগেও একাধিকবার ফোল্ডিং ফোন বাজারে আসার খবর শিরোনামে উঠে এসেছিল। বিশ্বের নামী মোবাইল প্রস্তুতকারক কোম্পানি সে চেষ্টা চালিয়েছে। তবে এখনও কিছু ফলপ্রসূ হয়। তাই এবার হাওয়েইয়ের হাত ধরেই ফোনের নয়া চেহারার সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। তবে ফোনটিতে কী কী ফিচার থাকছে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। দামও এখন চূড়ান্ত হয়নি। এটুকু জানা গিয়েছে, হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে। যদিও কোনও ফোল্ডিং স্ক্রিনে অ্যান্ড্রয়েড কাজ করে না। তবে এর পরবর্তী ভার্সানে তা সম্ভব বলেই আশা করা হচ্ছে। সেই সঙ্গে কোম্পানির বিশ্বাস, এমন অভিনব ফোনের বাজার ধরতে খুব একটা সমস্যা হবে না।

কোম্পানির তরফে বলা হচ্ছে, একটি ফোল্ডেবল স্মার্টফোন বানানো মোটেই সহজ কাজ নয়। এর জন্য প্রয়োজন বিশেষ ব্যাটারি এবং ফ্লেক্সিবল ডিসপ্লে। ইতিমধ্যেই ফোনের প্রয়োজনীয় সব যন্ত্রাংশ তৈরি হয়ে গিয়েছে। প্রযুক্তিগত দিক থেকে প্রস্তুত হাওয়েইয়ের নয়া মডেল। এখন শুধুই পর্দা ওঠার অপেক্ষা।

[চলতি মাসেই আবার ফিরছে আমাজনের ‘গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ সেল’]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং