BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

JioPhone-এ মিলবে না এই ফিচারটি, মাথায় হাত অনুরাগীদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 27, 2017 11:35 am|    Updated: July 27, 2017 11:37 am

JioPhone is a single SIM phone, doesn't run WhatsApp for now

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু প্রতীক্ষিত রিলায়েন্স জিওফোন দেশের একেবারে তৃণমূল স্তরেও ফোর-জি পরিষেবাকে পৌঁছে দিতে বদ্ধপরিকর। গত শুক্রবার ‘স্মার্ট’ এই ফিচার ফোন বাজারে আনার কথা গত ঘোষণা করেছেন মুকেশ আম্বানি। ফোর-জি VoLTE সাপোর্টেড এই ফোনে এমন কিছু ফিচার মিলবে যেগুলি এর আগে ফিচার ফোনে পাওয়ার কথা ভাবাও যেত না। ভয়েস সার্চ অপশন, একগুচ্ছ প্রি-ইনস্টলড জিও অ্যাপ মিলবে এই নতুন ফোনে।

[Jio-কে টেক্কা দিতে এবার Airtel কী আনছে জানেন?]

jio-phone

এককালীন ১৫০০ টাকার বিনিময়ে বাজারে নয়া জিওফোন আনার কথা জানিয়েছেন মুকেশ আম্বানি। ওই টাকা আবার গ্রাহকদের ৩৬ মাস পর ফিরিয়ে দেওয়া হবে। অর্থাৎ, বলতে গেলে একেবারে ফ্রি-তেই আম জনতার হাতে ফোর-জি ফিচার ফোনটি তুলে দিচ্ছেন আম্বানিরা। কিন্তু নতুন এই ফোনে এক মহা ‘গুরুত্বপূর্ণ’ ফিচার মিলবে না। ইন্ডিয়া টুডে-র একটি প্রতিবেদনে জানানো হয়েছে, জিওফোনে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ পরিষেবা নাও মিলতে পারে। সাধারনত, ফোর-জি ইন্টারনেট ব্যবহার করে এই দুটি অ্যাপই সবচেয়ে বেশি ব্যবহার করেন ভারতীয়রা। বন্ধুদের সঙ্গে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখতে এই দুই অ্যাপের জুড়ি মেলা ভার। তাই এই দুই অ্যাপ ব্যবহার করতে না পারলে সস্তায় ইন্টারনেট পেয়েই বা কী লাভ হবে?

সেই সঙ্গে এই ফোনে থাকবে একটি মাত্র সিমকার্ড স্লট।

[জানেন, দিল্লি থেকে মুম্বই মাত্র এক ঘন্টায় পৌঁছতে কী উদ্যোগ নিল নীতি আয়োগ?]

Jio

যার অর্থ, জিও সিমকার্ড ছাড়া অন্য সিমকার্ড এই ফোনে ব্যবহার করা যাবে না। জিও প্ল্যানের সঙ্গেই বান্ডল অফারে মিলবে এই নয়া ফোন। নেই ডুয়াল সিম সাপোর্টও। তবে অক্টোবরে হ্যান্ডসেটটির আরেকটি নতুন ডুয়াল সিম ভেরিয়েন্টও আনতে পারে জিও। যেখানে একটি সিম স্লট জিও ও অপরটি অন্য যে কোনও ফোর-জি কানেকশন ব্যবহার করা যাবে। আগামী ১৫ আগস্ট থেকে হ্যান্ডসেটটির বেটা ভার্সন পরীক্ষামূলক পরিষেবা দিতে শুরু করবে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে ‘আগে এলে আগে পাবেন’ ভিত্তিতে দোকান থেকে মিলবে ফোনটি। ২৪ আগস্ট থেকে বুকিং শুরু হবে। রিলায়েন্স ডিজিটাল স্টোরে ও মাই জিও অ্যাপ থেকে বুকিং করা যাবে।

২.৪ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট ভারতের প্রথম ‘ফ্রি অফ কস্ট’ ফোর-জি ফিচার ফোনটিতে রয়েছে QVGA  প্রযুক্তির ডিসপ্লে। রয়েছে এফএম রেডিও, টর্চ, আলফা-নিউমারিক কি-প্যাড, এসডি কার্ড স্লট, এনএফসি-র মাধ্যমে ডিজিটাল পেমেন্টের সুবিধা। করা যাবে ফোর-জি রিচ ভয়েস কল। কিন্তু সমস্যা হল, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না। তবে এটাও শোনা যাচ্ছে যে, পরে জিওফোনেও হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা আনতে পারে রিলায়েন্স জিও।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে