৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এয়ারটেল, ভোডাফোন কিংবা রিলায়েন্স জিও, টেলিকম সংস্থাগুলির মধ্যে প্রতিযোগিতা অব্যাহত। বিশেষ করে জিওর রমরমা বাজারে নতুন করে স্ট্র্যাটেজি সাজাতে হয়েছে প্রথম সারির টেলিকম সংস্থাগুলিকেও। তবে সম্প্রতি এয়ারটেল-ভোডাফোনের ঘোষণায় দুঃখিত প্রি-পেড গ্রাহকরা। জানিয়ে দেওয়া হয়েছে, প্রতি মাসে রিচার্জ না করলে আর ইনকামিং কলের সুবিধা পাওয়া যাবে না। ফলে প্রতিযোগিতা আরও বেড়েছে। এমন অবস্থায় তাই প্রতিটি কোম্পানিই গ্রাহকদের সুবিধার্থে ছোট রিচার্জ প্ল্যান বাজারে আনছে। ফলে ১০০ টাকার মধ্যেই রিচার্জ করে সচল রাখা যাবে স্মার্টফোন। চলুন তাহলে দেখে নেওয়া যাক কোন কোম্পানির প্ল্যান বেশি অফার দিচ্ছে।

[মাত্র ৩,৯৯৯ টাকায় কিনুন ব্র্যান্ড নিউ LCD TV]

এয়ারটেল:
১০০ টাকার মধ্যে মোট তিনটি রিচার্জ অপশন দিচ্ছে এই কোম্পানি। ৯৮ টাকার প্ল্যানটিতে থাকে ৩ জিবি ডেটা এবং এর মেয়াদ ২৮ দিন। ৯৫ টাকার প্ল্যানে রয়েছে ফুল টকটাইম অফার এবং ৫০০ এমবি ৩জি অথবা ৪জি ডেটা। রয়েছে একটি ৯২ টাকার প্ল্যানও। এই প্ল্যানে রিচার্জ করলে পাবেন ৬ জিবি ইন্টারনেট ডেটা। তবে আনলিমিটেড ভয়েস কল অথবা এসএমএস-এর সুবিধা এতে নেই।

জিও:
রিলায়েন্স জিওর ৯৮ টাকার প্ল্যানে গ্রাহক পান ২জিবি ৪জি ডেটা। সঙ্গে আনলিমিটেড লোকাল, এসটিডি এবং রোমিং কল ২৮ দিনের জন্য। এতে রয়েছে ৩০০টি ফ্রি এসএমএস অফারও। পাশাপাশি জিও অ্যাপের সমস্ত সুবিধাও উপভোগ করা যায় এই প্ল্যানে।

ভোডাফোন:
এই কোম্পানির ৯৫ টাকার প্রি-পেড প্ল্যানটিতে রয়েছে ফুল টকটাইম অফার। সঙ্গে ৫০০ এমবি ইন্টারনেট ডেটা। মেয়াদ ২৮ দিন। তবে ভোডাফোনও গ্রাহকদের আনলিমিটেড ভয়েস কল ও এসএমএস-এর সুবিধা দিচ্ছে না। প্রতিটি আউটগোয়িং কলের জন্য খরচ হবে মিনিটে ৩০ পয়সা।

তবে এয়ারটেল-ভোডাফোনের নয়া ঘোষণার পর বাজারে আরও কিছু কম টাকার রিচার্জ আনছে কোম্পানি দুটি। ৩২, ৬৫ এবং ৯৫ টাকার রিচার্জ করলেই ফোনে ইনকামিং কল পরিষেবা চালু রাখা যাবে। এই প্ল্যানগুলির মেয়াদও ২৮ দিন। ৬৫ ও ৯৫ টাকার প্ল্যানে যথাক্রমে ৫৫ টাকা ও ৯৫ টাকার টকটাইম। দ্বিতীয় প্ল্যানে রিচার্জ করলে ৫০০ এমবি ডেটা পরিষেবাও মিলবে। এছাড়া ৩৫ টাকার প্রি-পেড প্ল্যানে থাকছে ২৬ টাকার টকটাইম এবং ১০০ এমবি 2G/3G/4G ডেটা। যাঁরা একবার রিচার্জ করে শুধুই ইনকামিং কল উপভোগ করছেন, সেসব গ্রাহকদের ছেঁটে ফেলতেই এই সিদ্ধান্ত দুই সংস্থার।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং