৪ আশ্বিন  ১৪২৬  রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফটো গ্যালারি ফাঁকা করতে গিয়ে কখনও ভুল করে গুরুত্বপূর্ণ কোনও ছবি ডিলিট করে ফেলেছেন? যা হোয়াটসঅ্যাপ থেকে ডাউনলোড করেছিলেন? হ্যাঁ, এমনটা অনেক সময়ই আমরা ভুলবশত করে ফেলি। আর তারপরই মাথায় হাত পড়ে। কারণ হয়তো সেই ছবিটি আপনার কাছে অত্যন্ত মূল্যবান ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত ডিলিট হয়ে যাওয়া সেই ছবি বা ছবিগুলি আর ফিরে পাওয়া যায় না কোনওভাবেই। তবে এবার আর চিন্তার কোনও কারণ নেই। আপনার সব সমস্যা সমাধান করবে খোদ হোয়াটসঅ্যাপ।

[এবার ফেসবুক স্টোরিতে শুনতে পাবেন নিজের কণ্ঠ, কীভাবে জানেন?]

আপনার ভুল করে মুছে ফেলা ছবির গুরুত্ব হোয়াটসঅ্যাপ বোঝে। আর তাই এবার হোয়াটসঅ্যাপে পাওয়া ছবি মুছে ফেলা সত্ত্বেও ফিরে পাওয়া যাবে অনায়াসেই। নতুন একটি ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এবার জেনে নিন কীভাবে এ কাজ সম্ভব। ধরুন আপনি ভুল করে হোয়াটসঅ্যাপ ফোল্ডার থেকে একটি মিডিয়া ফাইল ডিলিট করে ফেলেছেন। তাহলে হোয়াটসঅ্যাপ চ্যাট ওপেন করুন যেখান থেকে মেসেজটি এসেছিল বা পাঠানো হয়েছিল। তারপর মুছে ফেলা সেই ছবিটির উপর আঙুল চেপে ধরে থাকুন। তাহলেই আপনার ডিলিট করা ছবিটি ফিরে আসবে ফটো গ্যালারিতে। তবে এই পুরো প্রক্রিয়াটি সম্ভব তখনই যখন আপনি হোয়াটসঅ্যাপের আপগ্রেডেড ভার্সনটি ব্যবহার করবেন।

[ডেস্কে বসে কাজ করেন? এই পাঁচ সহজ উপায়ে অফিসেই ঝরান অতিরিক্ত মেদ]

আসলে কোনও মিডিয়া ফাইল ডিলিট করার পরও হোয়াটসঅ্যাপ সারভারে তা ৩০ দিন স্টোর করা থাকে। আর সেই কারণেই ৩০ দিনের মধ্যে ছবিটি ফিরে পাওয়া সম্ভব। তবে হ্যাঁ, আপনি যদি হোয়াটসঅ্যাপের সেই চ্যাটের কথোপকথন সম্পূর্ণ ডিলিট করে দিয়ে থাকেন তাহলে কিন্তু মুছে ফেলা ছবি ফিরে পাওয়া যাবে না। দেরি না করে নিজের মোবাইলের হোয়াটসঅ্যাপটি খুলে দেখে নিতে পারেন মেসেজিং অ্যাপের এই প্রক্রিয়াটি কাজ করছে কিনা। যদি না করে, তাহলে বুঝবেন আপনি পুরনো ভার্সনটি ব্যবহার করছেন। এমনটা হলে গুগল প্লে-স্টোর থেকে চটপট হোয়াটসঅ্যাপ আপডেট করে নিন। আর এক আঙুলের কেরামতিতেই মুছে ফেলা ছবিটি ফিরে পান ফটো গ্যালারিতে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং