Advertisement
Advertisement

Breaking News

Hooghly

হিমসাগর, মোহনভোগ থেকে মাদ্রাসি, শতাধিক প্রজাতির আম নিয়ে হুগলিতে ‘আম উৎসব’

হুগলির উত্তরপাড়া জয়কৃষ্ণ লাইব্রেরিতে চলছে এই উৎসব।

Mango festival in Hooghly
Published by: Subhankar Patra
  • Posted:June 15, 2024 8:57 pm
  • Updated:June 15, 2024 8:57 pm

সুমন করাতি, হুগলি: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। ইদানীং সেই সঙ্গে যুক্ত হয়েছে পান্তা উৎসব, ইলিশ উৎসব, পিঠেপুলি উৎসব, খাদ্য উৎসব। বছরের বিভিন্ন সময়ে হয়ে থাকে এইগুলি। তা তারিয়ে তারিয়ে উপভোগও করে বাঙালি। এবার হুগলিতে শুরু হল আম উৎসব। প্রায় ১০০ রকমের আম ও আমের তৈরি সামগ্রী নিয়ে শুরু এই উৎসব শেষ হবে আগামিকাল।

হুগলির (Hooghly) উত্তরপাড়া জয়কৃষ্ণ লাইব্রেরিতে শুরু হওয়া এই আম উৎসবে আলফানসো, হীমসাগর, ল্যাংড়া, ফজলি-সহ রয়েছে বিভিন্ন প্রকারের আম। শুধু রাজ্যের নয় ভিন্ন রাজ্যের হিমসাগর, মোহনভোগ, মাদ্রাসী, আম্রপলি, রাজভোগ, অমৃতভোগ ও বিভিন্ন ধরনের আমও জায়গা করে নিয়েছে এই উৎসবে।

Advertisement

[আরও পড়ুন: বঙ্গ বিজেপির ভোট পর্যালোচনা বৈঠকে গরহাজির শুভেন্দু, কারণ ঘিরে ধোঁয়াশা]

উদ্যোক্তাদের দাবি, হুগলি জেলায় এই প্রথমবার এই ধরনের উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুধু আম নয় সঙ্গে আছে ম্যাঙ্গো ল্যসি, ম্যাঙ্গো সেক, ম্যাঙ্গো স্কোয়াশ-সহ একাধিক আম থেকে তৈরি পানীয়। এই উৎসবের শুরুদিন থেকেই মানুষের প্রচুর সাড়া, পাওয়া গিয়েছে বলে দাবি করেছেন আয়জকরা।

Advertisement

শুক্রবার সন্ধ্যায় উদ্বোধনের দিনই প্রচুর জন সমাগম দেখে এই উৎসবের উদ্যোক্তা প্রদীপ ঘোষ বলেন,” যে পরিমাণ ভিড় হচ্ছে তাতে, শেষ দিন পর্যন্ত আম থাকলে হয়। অনেক ক্রেতাকে ফিরিয়েই দিতে হবে মনে হচ্ছে। তবে সব আম শেষ হয়ে যাওয়াটা শুভ লক্ষণই বটে।” যাঁরা এখনও এই উৎসবে আসেননি তাঁদের আহ্বান জানিয়ে তিনি বলেন, “বছরে এসময়েই আম বাঙালি প্রাণ ভরে আমের স্বাদ গ্রহণ করতে পারে! যাঁরা এখনও এই উৎসবে আসেননি তাঁরা তাড়াতাড়ি আসুন।”

[আরও পড়ুন: মেমারিতে নাতনির সামনেই ঠাকুমাকে গণধর্ষণ! গ্রেপ্তার দুই অভিযুক্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ