১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

মুখ বা চোখের কামাল দেখালেই চলবে না, নখের রূপেও আলাদা টাচ থাকতে হবে। তবেই না অন্যদের থেকে নিজেকে আলাদা করতে পারবেন। কাজের দুনিয়ায় কদর বাড়ছে নেল আর্ট শিল্পীদেরও। জেন ওয়াইয়ের কাছে জনপ্রিয় হচ্ছে নেল আর্ট শেখা, সেকথাই জানালেন কলাকৃতির প্রধান সোনিয়া চৌধুরি৷ শুনলেন পারমিতা পাল৷ 

পড়াশোনা করে যে গাড়িঘোড়া চড়ে সে। ছোট্টবেলা থেকে এই প্রবাদ প্রায় সকলের মগজেই অভিভাবকরা ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করে৷ কিন্তু যারা সুবোধ বালক বা বালিকার মতো সেই গতে বাঁধা পথে হাঁটতে চায় না, তাদের কি হবে? জীবনের ইঁদুরদৌড়ে কী তারা পিছিয়ে পড়বে? একেবারেই না। আসলে যে ছেলে বা মেয়েটির পড়তে হয়তো তেমন ভাল লাগে না অথচ আঁকার হাত দারুণ, সকলে সাজাতে ভালবাসে। আঁকার নিত্যনতুন ডিজাইন খুঁজে বের করে, তাদের সেই গুণের কদর কি থাকবে না? আলবাত থাকবে। তাদের ভবিষ্যৎও হয়ে উঠতে পারে উজ্জ্বল। কিন্তু আজ থেকে বছর দশেক আগে হলে হয়তো-এই সবকটা প্রশ্নের উত্তর নেতিবাচক হত। কিন্তু ফাইভজির দুনিয়ায় কোনওকিছুই ফেলনা আর নয়। আর সেটা হাড়ে হাড়ে বুঝিয়ে দিচ্ছে নেল ডিজাইনার, নেল আর্ট প্রফেশনাল, নেইল আর্ট অ্যাডভাইজারের মতোই দারুণ প্রফেশনগুলি। যারা তথাকথিত পোশাকি ডিগ্রি ছাড়াই মাস গেলে প্রচুর আয় করছে। অনেকেই তো গ্ল্যামার দুনিয়ার তারকা। 

[শীতে উষ্ণ থাকুন, ঋতাভরী ও রেচেলের থেকে জেনে নিন টিপস]

নেল আর্ট কী?
এক কথায় বলতে গেলে, নখ সাজানোর কেরামতি। প্রফেশনালভাবে নখের যত্ন নেওয়ার পাশাপাশি তাকে হরেক স্টাইলে সাজিয়ে তোলা। যাতে সাধারণের মধ্যে অসাধারণ হয়ে ওঠা যায়।
কোর্স নামা:
রাজ্যে এখনও পর্যন্ত কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয় নেল আর্টের কোর্স করানো হয় না। তাই ভরসা একমাত্র বেসরকারি ইনস্টিটিউট। বিশেষত বিউটি পার্লার কিংবা নেল আর্ট সেন্টারগুলিতে এই বিষয়ে হাতেকলমে কাজ শেখায়।

[জানেন, স্নানের ধরনই বলে দিতে পারে আপনার ব্যক্তিত্ব?]

সাধারণভাবে তিন ধরনের কোর্স আছে:

১. বেসিক: এটি মোটামুটি সাতদিনের। যেখানে নখের পরিচর্যা, নখ বাড়ানোর ফর্মুলা, নেল আর্টের সাধারণ কিছু বিষয় এই কোর্সে হাতেকলমে শেখানো হয়।
২. অ্যাডভান্সড: কোর্সটি ১৫-২০ দিনের। তবে অনেক সময়ই কোর্সের মেয়াদ দাঁড়ায় এক মাস। এখানে নেল আর্টের বিভিন্ন পর্যায় শেখানো হয়।
৩. ডিপ্লোমা ইন নেল আর্ট: কোর্সের মেয়াদও একমাস। এই কোর্সে নেল আর্টের প্রায় সকল দিক বিস্তারিতভাবে শেখানো হয়।
এছাড়াও বিষয়ভিত্তিক ট্রেনিংও হয়ে থাকে। যেমন: নেল আর্ট (২দিন/৫০০০ টাকা), জেল পলিশ (১ দিন/ ৩০০০টাকা), অ্যাক্রেলিক (২দিন/৬০০০ টাকা), জেল (২দিন/৬০০০ টাকা)।
কারা পড়তে পারবে:
নেল আর্টের কোর্সে ভর্তি হতে বিশেষ কোনও এক্স ফ্যাক্টরের প্রয়োজন হয় না। যে কোনো বয়স বা শিক্ষাগত যোগ্যতাতেই ভর্তি হওয়ার সুযোগ রয়েছে৷ নেই প্রবেশিকাও। নেল আর্ট ইন্ডাস্ট্রির বিশিষ্টজনদের মতে, যারা পড়াশোনা বেশি করতে পারেনি কিংবা ন্যূনতম অক্ষর জ্ঞান নেই তারাও এই কোর্সগুলি করতে পারে। শুধু তাই নয়, সফলও হওয়ার নজির রয়েছে। তবে কোর্সগুলি করতে হলে নিত্যনতুন স্টাইল, প্রোডাক্ট আপডেট সংক্রান্ত ধারনা থাকা দরকার। সঙ্গে ক্রিয়েটিভিটি এবং টেকস্যাভি হওয়াও বিশেষ প্রয়োজন।

[ওয়াক্সিংয়ে ফিরে পান আপনার যৌবন, জেনে নিন খুঁটিনাটি]

কেমন খরচ হয়:
প্রতিষ্ঠান অনুযায়ী কোর্সগুলির খরচ ভিন্ন হয়। তবে বেসিক কোর্সের খরচ শুরু হয় ২৫,০০০ টাকা থেকে। এর মধ্যে প্র‍্যাক্টিস কিটের দামও ধরা থাকে। অ্যাডভান্সড এবং ডিপ্লোমা কোর্সের জন্য খরচ পড়বে ৫০,০০০-৬০,০০০ টাকা।
কাজের সুযোগ: 
বিউটি পার্লারগুলিতে স্থায়ী কাজ পাওয়া যায়। অনেক পার্লারে চুক্তিভিত্তিক বা কমিশন ভিত্তিক কাজ মেলে। নিজের বাড়িতেও সেন্টার খোলা যায়।
আয় কেমন: 
ব্যক্তিগতভাবে সেন্টার খুললে প্রথমদিকে ১৫-১৮ হাজার টাকা আয় হয়। দক্ষতাও জনপ্রিয়তার ওপর ভিত্তি করে এই আয় ৬০ হাজারও হতে পারে। পার্লারগুলিতেও ২৫ হাজার টাকার মতো আয়ের সুযোগ রয়েছে। যা অভিজ্ঞতার সঙ্গে বাড়তে বাধ্য। তাই এখন স্বনির্ভর হতে ‘নেল আর্ট’ ব্যতিক্রমী পেশা হিসেবে উঠে আসছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং