২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

সবজি বোঝাই স্বয়ংক্রিয় গাড়ি, চমক দিতে পথে নামছে রোবো-মিনিভ্যান

Published by: Sucheta Sengupta |    Posted: January 23, 2019 4:02 pm|    Updated: January 23, 2019 4:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহর হোক বা শহরতলি, একটু বেলা গড়ালেই পাড়ায় পাড়ায় সবজি ভরতি ভ্যান রিকশা নিয়ে হাজির হন বিক্রেতারা। অলিগলিতে হাঁকডাক দিয়ে চলে সওদা। বহু বাড়ির সদস্যই রোজের বাজার করেন এইভাবে। থলে হাতে ভিড় বাজার যাওয়ার হ্যাপাও নেই, দরদামের ঝামেলাও নেই। বাড়ির সামনে এসে ভ্যানওয়ালা হাঁক পাড়লেই বেরিয়ে এসে দোরগোড়া থেকে নিয়ে নেওয়া পছন্দের সবজিপাতি।

এ তো গেল এখানকার পরিচিত দৃশ্য। কিন্তু সময় বদলেছে। আরও দ্রুতগামী হয়েছে জনজীবন। ভ্যানে সবজি বোঝাই করে, টেনে টেনে দোরে দোরে ঘোরার দিন শেষ আসছে। বদলে আসছে চালকহীন রিমোট কন্ট্রোল মিনিভ্যান। একেবারে ছিমছাম, সাদাকালো একটি গাড়ি। যা নিজেই আপনার সদর দরজায় গিয়ে পৌঁছে দেবে রোজকার খাদ্যসামগ্রী। সৌজন্যে – মার্কিন সংস্থা রোবোমার্ট। আরেকটি রিটেল সংস্থা স্টপ অ্যান্ড শপের সঙ্গে জুটি বেঁধে এই স্বয়ংক্রিয় ব্যবস্থা করা হয়েছে।

এর সঙ্গে আবার অনলাইন কেনাকাটার মিল খুঁজতে যাবেন না যেন। রোবোমার্টের মিনিভ্যানের কার্যপদ্ধতি আলাদা। এতে কোনও চালক নেই। একটি অ্যাপের মাধ্যমে আপনি এর সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন। সেটাই আপনাকে প্রতি মুহূর্তে গাড়ির অবস্থান জানান দেবে। এরপর আপনার বাড়ির সামনে মিনিভ্যান পৌঁছালে, সেই অ্যাপের মাধ্যমে গাড়ির দরজা খুলে ঢুকে পড়ুন ভেতরে। প্রায় আধ টন সামগ্রী নিয়ে চলাফেরার ক্ষমতা আছে এর। দেখে নিন, কী কী রয়েছে। ফল, সবজি, দুধ, বা রেডিমেড খাবার – পছন্দমতো সব কিনে বিল মিটিয়ে দিন অ্যাপের মাধ্যমে। ব্যস, আপনার বাজার করা শেষ। নির্ঝঞ্ঝাটে, কম সময়ে।

                                      শুধু PUBG নয়, গুগল প্লে স্টোরে ২০১৯-এর সেরা ফ্রি গেম এগুলিও

ক্যালিফোর্নিয়ার স্টার্ট আপ সংস্থা রোবোমার্টের সিইও আলি আহমেদের কথায়, ‘অনলাইনের মতো আপনাকে সময় নষ্ট করে, আগে থেকে বসে, দেখেশুনে, বাছাই করে রাখতে হবে না। গাড়ি যাবে বাড়ির সামনে। সেখান থেকে পছন্দসই কেনাকাটা করুন। আমরা এর নাম দিয়েছি – গ্রসারি অন হুইলস। এর মাধ্যমে শুধু কেনাকাটাই সহজ হবে না, দ্রুততর হবে।’ পথে রোবোমার্টের স্টোরের কাছে গাড়িটি চার্জ করিয়ে নেওয়া হবে। গাড়ি তৈরির কাজ চলছে। তাতে আধুনিক প্রযুক্তিকে সাজিয়ে তোলা হচ্ছে। রোবোমার্টের সহযোগী স্টপ অ্যান্ড শপ জানাচ্ছে, আসলে মিনিভ্যানগুলির ভেতরে বসানো হবে ছোট ছোট রোবোট। যারা পুরো পদ্ধতিটি পরিচালনা করবে। ৬ মাসের মধ্যে সব কাজ শেষ হয়ে কাজে নামবে রোবোমার্টের মিনিভ্যান। মার্কিন মুলুকে হাজারও উন্নত প্রযুক্তির জিনিসপত্রের মধ্যেও এই গ্রসারি অন হুইলস পেতে সত্যিই মুখিয়ে রয়েছেন মার্কিনরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement