ad
ad

Breaking News

ফোন

রিং বাজা শুরু হলেই ধরতে হবে ফোন, ক্ষতির মুখে নয়া সিদ্ধান্ত মোবাইল সংস্থার

জানেন কেন?

Now Airtel And Vodafone Will Allow Your Phone to Ring For 25 Seconds

ছবি: প্রতীকী।

Published by: Tiyasha Sarkar
  • Posted:October 3, 2019 4:48 pm
  • Updated:October 4, 2019 12:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার জিয়ো-র পথেই হাঁটল এয়ারটেল, ভোডাফোন আইডিয়া। আউটগোয়িং কলের রিং ডিউরেশন কমিয়ে দিল এরাও। ইতিমধ্যেই এয়ারটেলের তরফে ডিউরেশন কমিয়ে ২৫ সেকেন্ড করার কথা জানিয়ে দেওয়া হয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)-কে। এয়ারটেল চিঠি দিয়ে ট্রাইকে জানিয়েছে, বার বার বিষয়টি জানিয়েও কাজ হয়নি, কল ডিউরেশন ২৫ সেকেন্ডেই রেখেছে জিয়ো। তাই আর্থিক ক্ষতি কমাতে একই পথে হাঁটতে হল এয়ারটেলকেও।

[আরও পড়ুন: শীঘ্রই এই ফোনগুলিতে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ পরিষেবা, দেখুন তালিকা]

আগে আপনার ফোনে ফোন এলে উত্তর দেওয়ার জন্য ৪৫ সেকেন্ড সময় পেতেন, অর্থাই ৪৫ সেকেন্ড ধরে রিং হত। এয়ারটেলের অভিযোগ, জিয়ো সেই রিং ডিউরেশন কমিয়ে ২৫ সেকেন্ড করে দেয়। এরপর সমস্ত বড় মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা বৈঠকে স্থির করে যে, রিংয়ের সময়সীমা ৩০ সেকেন্ড করা হবে। অভিযোগ, জিয়ো সেই গাইডলাইনও না মেনে ২৫ সেকেন্ড রিং ডিউরেশনই চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে জানানো হলেও ট্রাই কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ এয়ারটেলের। ফলে বাধ্য হয়ে এয়ারটেলও ক্ষতির পরিমাণ কমাতে রিংয়ের সময়সীমা কমিয়ে দিল।

এয়ারটেলের দাবি, যখন জিয়োর নম্বর থেকে অন্য কোনও নেটওয়ার্কে ফোন করা হচ্ছে, সেক্ষেত্রে ২৫ সেকেন্ড রিং হওয়ার ফলে অনেক সময় ফোন রিসিভ করার আগেই কেটে যাচ্ছে। বাধ্য হয়ে মিসড কল দেখে ঘুরিয়ে ফোন করতে হচ্ছে তাদের কাস্টমারদের। আর এই ভাবেই জিয়ো আউটগোয়িং কলকে ইনকামিং কলে রূপান্তর করাচ্ছে। আর ইনকামিং কলের জন্য জিয়ো-কে টাকা দিতে হচ্ছে এয়ারটেল, ভোডাফোন আইডিয়াকে। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাদের। যদিও জিয়ো-র দাবি, বিশ্ব জুড়েই রিংয়ের সময়সীমা ১৫-২০ সেকেন্ড।

[আরও পড়ুন: বাড়িতেই সারাতে পারেন স্মার্টফোন, জানেন কীভাবে?]

রিংয়ের সময়সীমার যুদ্ধে জড়িয়ে পড়া অপারেটরদের ট্রাই বলেছে, আপাতত একটি গ্রহণযোগ্য সমাধান খুঁজে বের করুক তারা। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ট্রাইয়ের তরফে জানা গিয়েছে, গোটা বিষয়টি নিয়ে আগামী ১৪ অক্টোবর বৈঠকে হবে। সেখানে ট্রাই ছাড়াও সব বড় সার্ভিস প্রোভাইডার কোম্পানিও থাকবে। সেই বৈঠকেই একটি সিদ্ধান্তে পৌঁছনোর চেষ্টা করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ