১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার থেকে নিজের মৃত্যুর দিনক্ষণ আপনি জানতে পারবেন আগেই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 23, 2018 1:07 pm|    Updated: July 11, 2018 12:42 pm

Path breaking technology can predict time of death

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধরুন আপনি হাসপাতালে গিয়েছেন ডাক্তার দেখাতে। ডাক্তারবাবু আপনাকে পরীক্ষা করে বললেন আপনার আর বেশিদিন বাঁচার সম্ভাবনা নেই। তারপর তিনি আপনাকে আপনার মৃত্যুর দিন, ক্ষণ, তারিখ সব কিছু বলে দিলেন। – ভাবুন তো সত্যিই যদি এরকম হয় তবে কেমন হবে? ভাবছেন মজা করছি, একেবারেই নয়। অদূর ভবিষ্যতে এরকমই হতে চলেছে বলে দাবি করেছে স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি।

[চিকিৎসকের পরামর্শ ছাড়া এই পাঁচ ভিটামিন ভুল করেও খাবেন না]

ওই ইউনিভার্সিটির দাবি তাঁরা নাকি এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করেছেন যেটি সহজেই আপনার শরীরের বিভিন্ন দিকগুলো পরীক্ষা করে কবে আপনার মৃত্যু হবে সেটা আপনাকে গণনা করে দেবে। স্ট্যান্ডফোর্ড কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এই কৃত্রিম বুদ্ধিমত্তা আপনাকে পরীক্ষা করে আপনার মৃত্যুর যে সময় বলবে সেটা নাকি ৯০% ভাগ ক্ষেত্রে মিলে যাবে।

যদিও স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির এই প্রজেক্টটি এখনও পরীক্ষামূলক অবস্থায় আছে। তবু এই ইউনিভার্সিটির দাবি, তারা নাকি কৃত্রিম বুদ্ধিমত্তার এই মডেলটি প্রায় ৪০ হাজার মানুষের উপর পরীক্ষা করে দেখেছে। এই ৪০ হাজার মানুষের শরীরের সব রকম চিকিৎসা করে তবে তাঁরা তাঁদের মৃত্যুর সময় জানিয়েছিলেন। পরবর্তীকালে দেখা গিয়েছে ওই কৃত্রিম বুদ্ধিমত্তার কথা প্রায় ৯০% ভাগ ক্ষেত্রে মিলে গিয়েছে।

[জিএসটির জের, নতুন বাজেটে বাড়তে পারে স্মার্টফোনের দাম]

স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির প্রতিনিধি আনন্দ আভাটি এবিষয়ে বলেছেন “আমরা মূলত মানুষের শরীরের রোগ এবং অন্যান্য ব্যাধি পরীক্ষা করে তবেই তার মৃত্যুর দিন, ক্ষণ, তারিখ নিশ্চিত করতে পারব”।

ছোট ব্যবসায়ীদের বড় লাভের মুখ দেখাতে এগিয়ে এল Whatsapp

ইউনিভার্সিটির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, তারা এই বিশেষ পদ্ধতিটি খুব তাড়াতাড়ি বিশ্বের বিভিন্ন হাসপাতালে প্রয়োগ করবে। এতে সাধারণ মানুষ মৃত্যুর সময় গণনার এই বিশেষ সুযোগটি সহজেই গ্রহণ করতে পারবেন।

নিয়মিত চা পান করলে বাড়ে বুদ্ধি ও একাগ্রতা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে