BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুখ ভরা ব্রন? সুফলটা জেনে নিন বরং!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 3, 2016 4:21 pm|    Updated: October 3, 2016 4:21 pm

People With Acne Are Better Protected Against Ageing, Study Says

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাঁদের মুখে একটুও ব্রন নেই, তাঁদের কি আপনি হিংসে করেন?
সুখবরটা শোনালে তাঁরাই কিন্তু হিংসে করবেন আপনাকে এবার থেকে! শুধু আপনিই নয়, যাঁদের মুখে ব্রন আছে- হিংসে করবেন তাঁদের সবাইকেই!
ব্যাপারটা কী?
আসলে সুখবরটা এসেছে সাগরপার থেকে! কিংস কলেজ লন্ডনের গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, ব্রন ত্বকের বয়স কমিয়ে দেয়! মানে, যাঁদের মুখে ব্রন আছে, তাঁদের চেহারায় চট করে বয়সের ছাপ পড়ে না! এক দল মহিলাকে নিয়ে রীতিমতো পরীক্ষা-নিরীক্ষা করে তবেই এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। সেই দলে যেমন ছিলেন ব্রন থাকা মহিলারা, তেমনই ছিলেন তাঁরাও যাঁদের মুখে ব্রন নেই! বেশ অনেক দিন চলা এই গবেষণায় শেষ পর্যন্ত দেখা গেল, যাঁদের মুখে ব্রন, তাঁদের চেহারায় বয়স ছাপ ফেলেনি!
রহস্যটা তাহলে কী?
সে কথা খোলসা করেছেন গবেষক-দলের প্রধান সিমোন রিবেরো। তিনি জানিয়েছেন, অনেক দিন ধরেই ত্বকবিশেষজ্ঞরা এই ব্যাপারটা লক্ষ্য করেছেন। কিন্তু কারণটা জানতেন না। সেটা জানা গেল এবার! যে রহস্যটা লুকিয়ে আছে টেলোমেয়ারে!
এই টেলোমেয়ার হল ত্বকের রক্ষাকর্তা। ডিএনএ দিয়ে মোড়া এই টেলোমেয়ার থাকে ত্বকের কোষে; ক্রোমোজোমের একেবারে শেষ প্রান্তে। দেখতে তা অনেকটা এক টুপির মতো! যা ত্বককে ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করে। এবার যত বয়স বাড়তে থাকে, যত বিভাজিত হতে থাকে কোষ, এই টেলোমেয়ারও তত ভাঙতে থাকে। মানে, যত ভাঙবে টেলোমেয়ার, ত্বকেরও তত ক্ষতি হবে! আর গবেষণা বলছে, যাঁদের মুখে ব্রন আছে, তাঁদের টেলোমেরেস নামে এক প্রকার এনজাইমের ক্ষরণ বেশি হয়। যা টেলোমেয়ারকে অটুট রাখে! বলা বাহুল্য, যাঁদের মুখে ব্রন নেই, তাঁদের টেলোমেরেসের ক্ষরণ কম হয়!
কী বলছেন? মুখে ব্রন থাকার জন্য আপনার দিকে সবাই টেরিয়ে তাকায়?
তাকাগ গে! শেষ হাসিটা তো হাসবেন আপনিই!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে