Advertisement
Advertisement

Breaking News

Friendship Day 2023

Friendship Day 2023: সকলেই বন্ধু নন! কীভাবে বুঝবেন আপনার আসল বন্ধু কে?

বন্ধু চেনার সহজ উপায় জানালেন বিশেষজ্ঞ।

Friendship Day 2023: How do you choose your friends in real life | Sangbad Pratidin
Published by: Ramen Das
  • Posted:August 6, 2023 10:23 am
  • Updated:August 6, 2023 9:21 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্ধু। বিশ্বের সমস্ত সম্পর্কের মধ্যেও বন্ধুত্বের সম্পর্ক অনন্য। এর ভিন্নতা বারবার ভাল রাখে মন। সময়ের এগিয়ে যাওয়ার মধ্যেই একজন ভাল বন্ধুও পরিবর্তন করতে পারেন জীবন। আর এই সম্পর্ককে কেন্দ্র করেই প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার পালিত হয় বিশ্ব বন্ধুত্ব দিবস (Friendship Day 2023) । যা পৃথিবীর সমস্ত বন্ধুর কথা মাথায় রেখেই উদযাপিত হয়। কিন্তু বন্ধু কি সবাই? কীভাবে বুঝবেন আসলে আপনার বন্ধু কে?

বন্ধুত্বের সম্পর্কের মধ্যেই আবার উঠে আসে বিপদও। মাঝে মাঝেই কে শত্রু, অথবা কে বন্ধু? এর দোলাচলে দাঁড়িয়ে বিপজ্জনক হয় সম্পর্কও। সত্যিকারের বন্ধু (Friend) চেনার উপায় কি? এবিষয়ে জানিয়েছেন কলকাতার অন্যতম ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শ্রীতমা চট্টোপাধ্যায়। তিনি বলছেন, ”আসলে আমাদের বন্ধু কে, এটা বুঝতে হলে কয়েকটি লক্ষ্মণ বা বৈশিষ্ট্য দেখা যেতে পারে।”

Advertisement

[আরও পড়ুন: বন্ধু চল…! বিচ্ছেদ, অবসাদ, আত্মহত্যা রোধে মোক্ষম অস্ত্র বন্ধুত্ব? বিশ্লেষণে বিশেষজ্ঞরা]

কী কী? ওই ক্লিনিক্যাল সাইকোলজিস্ট বলছেন, ”আসলে যিনি বন্ধু হবেন তিনি আমাদের সামনে সবসময়ই স্বচ্ছ থাকবেন। এক বন্ধু অপর বন্ধুর প্রকাশ, ব্যাপ্তির স্বাধীনতা দেবেন সবসময়।” ক্লিনিক্যাল সাইকোলজিস্ট শ্রীতমার কথায়, “বন্ধুত্বের সৎ সম্পর্কে একে অন্যের জন্য সময় দেওয়াটা জরুরি। অর্থাৎ আপনি বা আপনার বন্ধু, একে অন্যের জন্য সময় দেবেন।” এছাড়াও তাঁর দাবি, “নিজের জন্য নয়, অপর বন্ধুর মনের কথা শোনার চেষ্টা করবেন। ধৈর্য্য সহকারে তাঁর সমস্যা শুনবেন। অন্যকে সম্মান প্রদর্শন করবেন।”

Advertisement

[আরও পড়ুন: কেন আজই পালিত হয় বিশ্ব বন্ধুত্ব দিবস? জানুন এর আসল ইতিহাস]

বন্ধুত্বের (Friendship) সম্পর্কে এই গুণগুলি থাকলেই বোঝা যাবে আসলে আপনার বন্ধু কে? কোন সম্পর্ক খাঁটি আপনার কাছে, এবিষয়েও স্পষ্ট হবে ধারণা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ