BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘নিজেকে সময় দিন’, কর্মরত মায়েদের বিশেষ পরামর্শ মার্কিন ফার্স্ট লেডির

Published by: Paromita Kamila |    Posted: February 6, 2021 7:40 pm|    Updated: February 6, 2021 7:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  লকডাউন ও তার পরবর্তী করোনা পরিস্থিতি, ঘরবন্দি ধরণ জীবনের পালটে দিয়েছে। ভারচুয়াল কাজে অনেকে হোঁচট খেয়েছেন, আবার অনেকে সামলেছেন দক্ষ হাতে। ৪৩ বছরের দাম্পত্য জীবনে ২ বছর কাজ থেকে বিরতি নিয়েছিলেন মার্কিন ফার্স্ট লেডি জিল বিডেনও। একা হাতে বাচ্চা এবং সংসার সামলেছেন। বরাবর স্বাধীন চিন্তাভাবনা নিয়ে চলেন প্রেসিডেন্ট পত্নী। নিজের কেরিয়ার ও ঘর সামলানোর সেই অভিজ্ঞতা ও পরামর্শ এবার শেয়ার করেছেন  তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে কর্মরত মায়েদের সমস্যা নিয়ে খোলাখুলি কথা বলেছেন মার্কিন ফার্স্ট লেডি।

মায়েদের উপদেশ দিয়েছেন, নিজেদের জন্য সময় খুঁজে বের করার। তিনি বলেছেন, প্রত্যেক মাকে, নিজের জন্য সময় বের করে নিতে হবে, করতেই হবে। প্রত্যেক মূহুর্তে মায়েদের মাথায় হাজার কিছু ঘুরতে থাকে। কিছুটা সময় সেসব না ভেবে শুধু নিজের জন্য ভাবাটাও প্রয়োজন। ভালবাসা প্রয়োজন। ৬৯ বছর বয়সী জিল আরও বলেছেন, কীভাবে প্যান্ডেমিক কর্মরত মায়েদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল তা নিজে উপলদ্ধি করেছেন। বাচ্চাদের স্কুলে না পাঠাতে পারা, খেলাধুলো বন্ধ করে সারাদিন তাদের ঘরে রাখা, একজন মা-কে কতটা মানিয়ে নিতে হয়, সেই উপলব্ধিও শেয়ার করেছেন মার্কিন ফার্স্ট লেডি।

[আরও পড়ুন: সেনার নিশানায় প্রশাসনিক কর্তারা, মায়ানমারে হামলায় ৯ নাগরিক-সহ নিহত অন্তত ১২]

তিনি মায়েদের উদ্দেশ্যে বলেছেন, “হতে পারে দিনের পর দিন আপনাকে একঘেয়ে খাবার বানাতে হয়েছে। হতে পারে মাঝে মধ্যেই আপনি মেজাজ হারিয়েছেন, হতে পারে বাচ্চাদের সঙ্গে ‘মজাদার মা’ হতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন, কী হয়েছে তাতে! আপনি হেরে যাননি, আপনি শক্তিশালী। আপনি প্রাণবন্ত।”

উল্লেখ্য, আমেরিকার প্রেসিডেন্ট জো বিডেন ও ঘরনি তথা ফার্স্ট লেডি সদ্য পা রেখেছেন হোয়াইট হাউসে। ফার্স্ট লেডি হয়েও শিক্ষাবিদ হিসাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। যা আমেরিকার ইতিহাস নজিরবিহীন। তাঁর সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন প্রেসিডেন্ট বিডেনও।

[আরও পড়ুন: বাজি ধরে লাইভে দেড় লিটার ভদকা খেলেন প্রৌঢ়! ফল হল মর্মান্তিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement