BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সঙ্গমের তীব্র সুখের পরও হতাশ বা বিষন্ন হওয়া স্বাভাবিক, কেন একথা বলছেন বিশেষজ্ঞরা?

Published by: Suparna Majumder |    Posted: November 5, 2021 9:30 pm|    Updated: January 21, 2022 12:04 am

Here is some useful way to deal with Frustration after Intimacy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শরীরের টানে যৌন মিলন। সঙ্গমের তীব্র উষ্ণতার পর চরম সুখের প্রাপ্তি। অথচ তার কিছুক্ষণ পর থেকেই শুরু হয়ে যায় হতাশা। তেমন কোনও কারণ না থাকা সত্ত্বেও বিষন্ন হয়ে ওঠে মন। এমন সমস্যা আপনার হচ্ছে কি? হতেই পারে। কারণ মানুষের শারীরিক গঠনের থেকে অনেক বেশি জটিল মন।  সুতরাং “তোমার ঘরে বসত করে কয়জনা মন জানো না…”। আর এতে ভয় পাওয়ারও কিছু নেই বলেই মত বিশেষজ্ঞদের।

 

কেন হয় এমন হতাশা? 

নারী-পুরুষ দু’জনেই এই সমস্যা হতে পারে। তবে মহিলাদের সেক্স্যুয়াল ফ্রাস্ট্রেশন বেশি হয় বলেই মত বিশেষজ্ঞদের। কেউ কেউ দাবি করেন, যৌন মিলনের ফলে শরীরে এনডরফিন, অক্সিটসিন এবং প্রোল্যাক্টিন-সহ একাধিক হরমোন নিঃসৃত হয়। এর প্রভাব মনে পড়ে। তাতেই বিষন্নতার বা হতাশার সৃষ্টি হতে পারে। আরেকপক্ষ আবার মনে করেন, এই বিষয়টি সম্পূর্ণ মানসিক। তার নির্দিষ্ট কোনও কারণ নেই। অনেক ক্ষেত্রে কোনও পরিস্থিতিতে যৌন সঙ্গম হচ্ছে, তার উপরে নির্ভর করে। সম্পর্কের অনিশ্চয়তাও যৌন হতাশার কারণ হতে পারে। 

 

[আরও পড়ুন: একই কন্ডোম ব্যবহার করতে পারবেন নারী ও পুরুষ! কবে বাজারে পাবেন?]

কীভাবে এই সমস্যার সমাধান সম্ভব? 

সমস্যার সমাধান তখনই সম্ভব যখন আপনি তাঁর সঠিক কারণ জানতে পারবেন। আর সম্পর্কের ক্ষেত্রে আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধান হয়ে যায়।  আপনার যে মন খারাপ হচ্ছে, সেটা সঙ্গীতে জানান। দু’জনে মিলে সমস্যার সমাধানের চেষ্টা করুন। 

সংগীত মন ভাল করার অন্যতম ভাল একটি উপায়। যৌন মিলনের পর একটু পছন্দের মিউজিক চালিয়ে দিতে পারেন। তাতে উপকার পাবেন বলে মনে করেন সদস্যরা। চাইলে মেডিটেশনও করতে পারেন। হতাশা দূর করতে অনেকে শরীরচর্চা করে থাকেন। এক্সারসাইজের মাধ্যমে যেমন শরীর ফিট থাকে তেমন মনও শান্ত হয়। আর খুব বেশি অসুবিধা হলে অবশ্যই মনোবিদের পরামর্শ নেবেন। দ্বিধা করবেন না। কারণ হতাশা কিন্তু মানসিক অবসাদের প্রাথমিক পর্যায়। 

 

[আরও পড়ুন: বিছানায় ঝড় তোলার আগে প্রিয় মানুষের সঙ্গে চলুক এই ৫ খেলা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে