BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার অনলাইনেই কীভাবে শিক্ষকদের ধন্যবাদ জানাবেন? পড়ুয়াদের জন্য রইল টিপস

Published by: Paramita Paul |    Posted: September 4, 2020 10:31 pm|    Updated: September 4, 2020 11:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী আবহে থমকে গোটা পৃথিবী। নিউ নর্মালে বদলে গিয়েছে সবকিছুই। এরকম পরিস্থিতিতেই শনিবার শিক্ষক দিবস। প্রতি বছর ঘটা করে স্কুল-কলেজ-সহ যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে এই দিনটি পালন করা হয়। এমনকী, কেন্দ্র ও রাজ্য সরকার, রাজনৈতিক দলগুলির তরফেও এই দিনটি বিশেষভাবে পালন করা হয়। কিন্তু এবার তো তা হওয়ার নয়। তাহলে কীভাবে পালন হবে দেশের প্রথম উপ-রাষ্ট্রপতি তথা দ্বিতীয় রাষ্ট্রপতি ডক্টর সর্বপল্লি রাধাকৃষ্ণণের জন্মজয়ন্তী তথা শিক্ষক দিবস? রইল সে সম্পর্কিত বেশকিছু টিপস।

মনের কথা সোশ্যাল মিডিয়ায়: এটা তো কাউকে স্পেশাল ফিল করানোন হালফিলের সবচেয়ে জনপ্রিয় উপায়। শিক্ষক-শিক্ষিকা থেকে ছাত্রছাত্রী, সকলেই রয়েছেন সোশ্যাল মিডিয়ায়। তাহলে আর চিন্তা কী মনকাড়া বিভিন্ন শুভেচ্ছা বার্তা হোক কিংবা নিজের মনের কথা পোস্ট করে ফেললেই হল। কেউ কেউ আবার শিক্ষক-শিক্ষিকাদের ছবি স্ট্যাটাসে শেয়ার করতে পারো।

[আরও পড়ুন : PUBG’র পালটা FAU-G, সেনার বীরগাথা নিয়ে নয়া অ্যাকশন গেম আনলেন অক্ষয়]

ভিডিওতে মনের কথা: নিজের প্রিয় শিক্ষক-শিক্ষিকাকে অনেক কিছুই বলতে চান অনেকে। কিন্তু সামনা-সামনি তা বলা হয়ে ওঠে না। এই একটা দিনই সে সুযোগ মেলে। এবার তো আর সামনা সামনি সেসব বলার উপায় নেই। তাই ভিডিও করেই নাহয় তাঁদের সেসব মনের কথা জানিয়ে দেওয়া যাক। শুধু কী মনের কথা, পুরনো কোনও ভাল বা মজার সময়ের ভিডিও রিপোস্ট করা যেতে পারে। এই সময় স্কুল ও ক্লাসরুম কতটা মিস করছেন তা-ও জানাতে পারেন। এর পর ভিডিওটি এডিট করে তা শিক্ষককে মেল করে দিন।

Slide Show-এ ভরসা: ভিডিও এডিটিং অনেকেরই ‘কাপ অফ টি’ নয়। তাঁরা ‘ফিকর নট’। চটপট বানিয়ে ফেলুন স্লাইড শো প্রেসেন্টেশন। শিক্ষকদের ধন্যবাদ জানিয়ে স্লাইড শো তো বানানো যেতেই পারে। সঙ্গে স্কুল ও শিক্ষকদের ছবি থাকলে তো কথাই নেই। একটি সুন্দর ব্যাকগ্রাউন্ড থিম সেট করে এই ছবিগুলি পরপর লাগিয়ে দিন। কিংবা বানিয়ে ফেলুক কোলাজ। সঙ্গে ছাত্রদের কোনও নোট বা চিঠিও এই স্লাইড শোয়ে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

লিখে জানান মনের কথা: নিউ নর্মালে ভারচুয়াল-ই হচ্ছে সব। তাই নস্টালজিয়াকে উসকে দিতে দোষ কোথায়! আগে যেমন চিঠির মাধ্যমে একে অপরের কুশল জানা হত, তেমনই এবারও করতে পারেন। এ ক্ষেত্রে শিক্ষকদের উদ্দেশে চিঠি পোস্ট করতে পারেন। সঙ্গে থাকতেই পারে পুরনো দিনের ছবিও।

ডিজিটাল গিফট কার্ড: এবার তো আর সরাসরি উপহার দেওয়া যাবে না। অগত্যা ভরসা অনলাই ডেলিভারি। তাই এবার শিক্ষক দিবসের আগে ডিজিটাল গিফট কার্ডের চাহিদা তুঙ্গে। কিংবা শিক্ষককে তাঁর পছন্দের বই থেকে শুরু করে যে কোনও উপহারই পাঠানো যেতে পারে।

[আরও পড়ুন : বর্ষার স্যাঁতস্যাঁতেভাব থেকে ক্যামেরা ও লেন্সকে সুরক্ষিত রাখার সহজ টিপস]

ভারচুয়ালেই হোক স্মৃতি রোমন্থন: স্কুল-কলেজ বা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলে বিভিন্ন অনুষ্ঠান করা হত বিশেষ দিনটিতে। ভাবছেন এবার তার সুযোগ নেই? অনলাইন ক্লাসের মাঝেই সেরে ফেলুন সেই অনুষ্ঠান। অন্যান্য ছাত্র-ছাত্রীদের সঙ্গে পরিকল্পিত ভাবে বেশ কয়েকটি অ্যাক্টিভিটি করতে পারেন। কী কী?

  • ছাত্র-ছাত্রী নিজের শিক্ষকের অনুকরণে সেজে তাঁকে সারপ্রাইজ দিতে পারে।
  • ক্লাসরুমের সঙ্গে জড়িত হাসি-কান্নায় ভরা নানান ঘটনার স্মৃতিচারণ করেও শিক্ষককে স্পেশাল ফিল করাতে পারেন।
  • শিক্ষকের জন্য কবিতা লিখে বা শিক্ষকের পছন্দের কবিতা আবৃত্তি করেও এই দিনটিকে বিশেষ করে তোলা যেতে পারে।
  • স্কুলে শিক্ষক দিবসের অনুষ্ঠানে যেমন গানের মাধ্যমে গুরুকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়, তেমনই অনলাইন ক্লাসেও করা যেতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement