Advertisement
Advertisement
Bengali Weddings

গরমেও বিয়ের হিড়িক বাঙালির, সাড়ে ৪ মাসেই ছাদনাতলায় পৌনে এক লাখ!

জেনে নিন কোন জেলায় কত বিয়ে।

Record people from bengal got married in this Summer| Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Akash Misra
  • Posted:May 26, 2023 10:03 am
  • Updated:May 26, 2023 10:04 am

নব্যেন্দু হাজরা: গলার সাদা রজনীর মালা গরমে হলুদ হয়ে যাচ্ছে নিমেষে। কনের মেক-আপ গলে বদলে যাচ্ছে চেহারা। যেখানে পাতলা সুতির জামাও গায়ে রাখা দায়, সেখানে চড়েছে তসরের পাঞ্জাবি, মাথায় টোপর। তবুও দরদর করে ঘামতে ঘামতে বিয়ের মন্ত্রোচ্চারণে এতটুকু ক্লান্ত হচ্ছে না তঁারা। বরং মেনে নিচ্ছেন হাসিমুখেই।

গত কয়েক মাস ধরেই তীব্র দাবদাহ গায়ে জ্বালা ধরাচ্ছে বঙ্গে। তবে সেই গরমেও বিয়েতে বিরাম নেই বাঙালির। চলতি বছরে ১৬ মে পর্যন্ত প্রায় পৌনে এক লক্ষ বিয়ে হয়েছে রাজে‌্য। তবে এ পরিসংখ‌্যান নেহাতই রেজিস্ট্রি বিয়ে। এর বাইরেও বহু বিয়ে হয়েছে রেজিস্ট্রি না করেই। অর্থাৎ সংখ‌্যাটা সেক্ষেত্রে বলা যেতে পারে প্রায় এক লাখ ছুঁইছুঁই। গত কয়েক বছরে এতো বিয়ে এই কয়েক মাসে হয়নি বলেই জানাচ্ছেন ম‌্যারেজ রেজিস্টাররা।

Advertisement

অন‌্যবার বিয়ের তারিখ থাকলেও এবার শ্রাবণ মাস মল মাস। তারপর ভাদ্র, আশ্বিন, কার্তিক মাসেও কোনও বিয়ে হয় না। তাই শ্রাবণের আগেই বিয়ে সেরে ফেলেছে জোড়ায় জোড়ায়। ‘কে বলেছে গরমে বিয়ে হয় না!’ বিয়ের ছবি সোশ‌্যাল মিডিয়ায় পোস্ট করে নেটিজেনদের কাছে প্রশ্ন ছুড়ে দিচ্ছেন নবদম্পতিরা। রেজিস্টাররা বলছেন, গতবছর বিয়ের প্রথমার্ধ মানে জুন মাস পর্যন্ত হাজার পঞ্চাশেক বিয়ে হয়েছিল। কিন্তু এবার সেখানে ১ জানুয়ারি থেকে ১৬ মে পর্যন্ত বঙ্গে মোট ৭৩,৪৮৪ জনের বিয়ে হয়েছে। চলতি মাসে হয়েছে ৯,২৯১ জনের। হিসেব বলছে, এবার সবথেকে বেশি বিয়ে হয়েছে উত্তর চব্বিশ পরগনায়। ১২,২২১ টি। তারপর আছে দক্ষিণ ২৪ পরগনায় ৬,৯৭৪টি। আর কলকাতায় রেজিস্ট্রি বিয়ে করেছেন ৫,৯৮৭ পাত্র-পাত্রী। সবথেকে কম বিয়ে হয়েছে কালিম্পংয়ে। ২৭৯টি।

Advertisement

আরও পড়ুন: শার্টলেস রণবীরকে দেখে হতবাক আলিয়া! করণের জন্মদিনে নয়া টুইস্ট ‘রকি অউর রানি’র]

এদিকে বিয়ের অনুপাতে চলতি বছরটা ভালোই যাচ্ছে ক‌্যাটারারদেরও। দক্ষিণ কলকাতার ক‌্যাটারিং সংস্থার এক মালিকের কথায়, কোভিডের সময়ে যে লোকসান টানা দু’বছর হয়েছিল, এবার তার অনেকটাই পুষিয়ে গিয়েছে। কোনও কোনও বিয়ের তারিখে তিন জায়গাতেও খাবারের দায়িত্ব সামলাতে হয়েছে। একইঅবস্থা ব‌্যাঙ্কোয়েট এবং ভাড়া বাড়িরও। এক বছর আগে থেকে বুকিং করে বহু লোক পাননি। তাই অনেকেরই বউভাত পিছিয়ে দিতে হয়েছে দু’একদিন। ব‌্যাঙ্কোয়েটের মালিকদের কথায়, আসলে কোভিড সময়ে জমে থাকা বিয়ে হয়ে যাচ্ছে এখন। মে থেকে জুন মাস পর্যন্ত এখনও ১৫ টার বেশি বিয়ের তারিখ রয়েছে। ফলে রেজিস্ট্রি বিয়ের সংখ‌্যাটাই এক লাখ পেরিয়ে যাবে এবারের প্রথমার্ধে। নব দম্পতিদের কথায়, আগে লোকে বলতেন, শীতে বিয়ে করতে। তারপর হানিমুন। কিন্তু গরমে বিয়ে করে একটু ঠান্ডার জায়গায় গেলে বিয়ের রোমান্টিসিস যেন আরেকটু বেড়ে যায়। অল বেঙ্গল ম‌্যারেজ রেজিস্ট্রার অরগানাইজেশনের সাধারণ সম্পাদক জয়ন্ত কুমার মিত্র বলেন, ‘‘এবছর রেকর্ড বিয়ে হয়েছে গরমে। যেহেতু শ্রাবণ মাসে বিয়ে নেই এবার, তাই তার আগেই প্রচুর বিয়ে হয়ে যাচ্ছে। জানুয়ারি থেকে ১৬ মে পর্যন্ত প্রায় পৌনে এক লাখ রেজিস্ট্রি বিয়ে হয়েছে বঙ্গে।’’

[আরও পড়ুন: ‘বাপ রে বাপ..’ ১৭০ কোটির সম্পত্তি? মাথা ঘুরে যাবে মনোজ বাজপেয়ীর কথায়!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ