×

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

মণিদীপা কর: ফের শীত ফিরে আসায় যাঁরা আনন্দে আত্মহারা৷ ভাবছেন সঙ্গী-সঙ্গিনীর উষ্ণ আলিঙ্গনে আরও উপভোগ্য হয়ে উঠবে শীতের দ্বিতীয় ইনিংস৷ তাঁদের জন্য সতর্কবাণী শোনালেন বিশেষজ্ঞরা। জানালেন, পারদস্তম্ভ নিচে নামার সঙ্গে সঙ্গেই কমতে থাকে কামোন্মাদনা। মহিলা হোক বা পুরুষ, সকলের শরীরের রসায়নেই বিক্রিয়াজাত যৌন ফলাফল এক।

[হিন্দু শাস্ত্র মতে বিয়েতে কেন সাত পাকে ঘুরতে হয় জানেন? ]

বহু বছর পর এই দীর্ঘমেয়াদি শীতকালে খুশি শহরবাসী। কিন্তু শীতের এই যাওয়া-আসার খেলায় ভাইরাস সংক্রমণে কাবু বাচ্চা থেকে বুড়ো। জ্বর, সর্দি-কাশি, গায়ে ব্যথাই শুধু নয়, ভাইরাল সংক্রমণের প্রভাব পড়ে যৌন স্বাস্থ্যেও। ‘ইন্ডিয়ান সোসাইটি অফ অ্যাসোসিয়েটেড রিপ্রোডাকশন’ প্রকাশিত বিজ্ঞান পত্রিকায় গবেষকদের দাবি, যে কোনও ভাইরাল সংক্রমণেই পুরুষের শরীরের স্পার্ম কাউন্ট কমে। শুধু তাই নয়, স্পার্মের গুণগত মান খারাপ হওয়ার পাশাপাশি যৌন সম্পর্কের ইচ্ছাও কমতে থাকে। এর সঙ্গে গোদের উপর বিষ ফোড়ার মতো রয়েছে ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া। অ্যান্টি অ্যালার্জিক ও অ্যান্টি ভাইরাল ওষুধের প্রভাবে পুরুষের যৌন স্বাস্থ্যের আরও অবনতি হয়। ভাইরাল জ্বর-সহ সাধারণ সংক্রমণের ধাক্কা সামলে উঠতে পুরুষাঙ্গের প্রায় মাসখানেক সময় লেগে যায় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

[পর্ন চালিয়ে ভারী হয়ে এল পা! কী এমন দেখেছিলেন মহিলা?]

যাঁদের মতে, শীতে লেপের তলায় সঙ্গী বা সঙ্গিনীর উষ্ণতা উপভোগের মতো অনুভূতি অন্য কোনও ঋতুতে মেলে না৷ তাঁদের বিরোধিতা করলেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের গবেষকরা। তাঁদের গবেষণা বলছে, শরৎ ও বসন্ত কালেই পুরুষের শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ সব চেয়ে বেশি হয়। ফলে মিলনের আকাঙ্ক্ষাও বাড়ে। এবং মিলনে সর্বোচ্চ তৃপ্তি মেলে। অন্যদিকে গরম ও তীব্র শীতে কমে টেস্টোস্টেরন ক্ষরণ। ঋতুভেদে একইরকম প্রভাব পড়ে মহিলাদের যৌন জীবনেও। বৈজ্ঞানিক গবেষণা বলছে, সূর্যালোকের প্রভাবে মহিলা-পুরুষ নির্বিশেষে সকলের শরীরেই সেরোটোনিন হরমোন ক্ষরণ কমে যায়। সেরোটোনিন হরমোন সুখকর অনুভূতি দেয়। যার প্রভাবে প্রেম ও কামোন্মাদনা জাগে। শীতের ঝকঝকে রোদে চড়ুইভাতির আনন্দ উপভোগ্য হলেও সেরোটোনিন ক্ষরণ কমে যৌন জীবন ফ্যাকাশে হয়ে যায়। তাই শীত ও ভাইরাস সংক্রমণ থেকে মিলনোৎসুক যুগলকে সতর্ক করছেন চিকিৎসকরা।

আরও পড়ুন

ট্রেন্ডিং