১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গোলাপজলের ছোঁয়ায় ফিরবে আপনার হারিয়ে যাওয়া জেল্লা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 20, 2018 10:55 am|    Updated: January 20, 2018 10:55 am

Rose water can work wonder for your skin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমরা অনেকেই জানি গোলাপজল আমাদের ত্বকের জন্য অত্যন্ত ভাল একটা জিনিস। কিন্ত আমাদের মধ্যে ক’জন আছেন যাঁরা প্রতিদিন গোলাপজল ব্যবহার করেন? গুনলে হয়ত দেখা যাবে, ১০০ জনের মধ্যে মাত্র ১০ জন প্রতিদিন গোলাপজল ব্যবহার করেন। তাদের মধ্যে আবার অনেকেই আছেন যারা গোলাপজলের মাহাত্ম্য সম্পর্কে প্রায় কিছুই জানেননা। অথচ গোলাপজল কিন্ত অত্যন্ত সস্তা এবং সহজলভ্য একটি জিনিস, যা বাজারে যে কোনও দোকানে খুঁজলেই পাওয়া যায়।

প্রতিদিন স্নান করার পর অল্প একটু গোলাপজল নিয়ে মুখে, হাতে এবং পায়ে লাগিয়ে নেবেন, আর শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনারের মতো গোলাপজল লাগাতে পারেন। মুখে স্ক্রাব করার পরও মুখের রুক্ষতা দূর করতে গোলাপজল ব্যবহার করতে পারেন। মনে মনে ভাবছেন নিশ্চই এতকিছু তো করব, কিন্ত কেন করব?

[ছেলেরা সাবধান! ত্বকের যত্ন না নিলে অকালেই পড়তে পারে বার্ধ্যকের ছাপ]

কারণ হল এই গোলাপজল ত্বক এবং চুলের জন্য খুবই উপকারি। একদিকে যেমন গোলাপজল ত্বকের তেলতেলেভাব দূর করতে সাহায্য করে, তেমনই আবার ত্বকের রুক্ষতা কাটাতেও গোলাপজল বিশেষভাবে কার্যকরী। এছাড়া ব্রন বা ত্বকের কালোভাব দূর করতেও গোলাপজলের মতো ভাল জিনিস প্রায় হয় না বললেই চলে। আবার স্কিনটোন ঠিক করতে আর সানট্যান দূর করতেও গোলাপজল উপকারি।

এই গোলাপজল আবার চুলের রুক্ষতা ও খুশকির সমস্যাকেও অনায়াসেই দূর করে দেয়। কখনও কখনও শরীরের কাটা অংশে গোলাপজল লাগিয়ে দিলে সাময়িক জ্বালাভাব দূর হয়ে যায়। আবার অনেকসময় শরীরের কোনও কাটা দাগ দূর করতেও গোলাপজল ভীষণরকম প্রয়োজনীয়।

[ডিজিটাল ইন্ডিয়ার পথে এক কদম, এবার হোয়াটসঅ্যাপে নগদহীন লেনদেনের সুবিধা]

এছাড়া গোলাপজলের মধ্যে এমন কিছু অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা ত্বকে বয়সের ছাপ পড়া রুখতেও সাহায্য করে। তবে দোকানে যখন গোলাপজল কিনতে যাবেন, তখন অবশ্যই মাথায় রাখবেন সেই গোলাপজলে যেন কোনওরকম বাজার চলতি কেমিক্যাল মেশানো না থাকে। কারণ তবে সেই গোলাপজল কোনও কাজই করতে পারবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে