ad
ad

Breaking News

Covid Vaccination

টিকা নেওয়ার পর প্রতিদিন দেড় ঘণ্টার ব্যায়ামে বাড়বে অ্যান্টিবডি, দাবি গবেষণায়

শরীর চর্চায় দ্রুত অ্যান্টিবডি তৈরি হয়, দাবি গবেষকদের।

Study Says, exercise after vaccination bumps up antibodies against covid | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Kishore Ghosh
  • Posted:February 12, 2022 2:26 pm
  • Updated:February 12, 2022 3:12 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কবে কোভিড-মুক্ত পৃথিবীতে ফিরবে মানুষ? কবে ফের খোলা হওয়ায় শ্বাস নিতে ভয় পাব না আমরা? মহামারীর সঙ্গে পাক্কা দুই বছর ঘর করার পরেও অন্ধকারে এই প্রশ্নের উত্তর! বরং নতুন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে। WHO বলেছে, মহামারী এখনও যায়নি, বিধিনিষেধ ভুললেই আগের মতো অবস্থা হতে পারে। তাই বলে কি বাঁচা বন্ধ করবে মানুষ? নিশ্চয়ই না। এতএব, যতদিন কোভিড (Covid) আছে, ততদিন তার সঙ্গে লড়তেও হবে মানুষকে। এক্ষেত্রে কাজে আসবে করোনা টিকাগ্রহণ (Covid Vaccination) পরবর্তী শরীর চর্চা, যাতে করে শরীরে বাড়বে অ্যান্টিবডির পরিমাণ। এমনটাই জানিয়েছে সাম্প্রতিক গবেষণা।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘ব্রেন, বিহেভিয়ার অ্যান্ড ইমিউনিটি’-তে (Brain, Behavior and Immunity)। যেখানে বলা হয়েছে, কোভিড টিকা নেওয়ার পর অন্তত দেড় ঘণ্টার শরীর চর্চা টানা একমাস ধরে চালালে দারুণ ফল মেলে। নিয়মিত শরীর চর্চায় অল্প সময় অ্যান্টিবডি তৈরি হবে মানবদেহে। যা ওমিক্রন থেকে ডেল্টা, করোনা ভাইরাসের সবকটি রূপের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে। কিন্তু কোন ধরনের শরীর চর্চা কাজে আসবে?

[আরও পড়ুন: ‘মহামারী এখনও যায়নি, বিধিনিষেধ ভুললেই আগের মতো অবস্থা হতে পারে’, সতর্ক করল WHO]

গবেষণা বলছে, করোনা ভ্যাকসিনেশনের পর কয়েকটি ব্যায়াম, জগিং, জোরে হাঁটা ও দৌড়ানো টানা একমাস চালালে করোনা ভাইরাসের সবকটি রুপের সঙ্গে লড়াইয়ে সুবিধা হবে। ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়ার পরেও প্রত্যেক দিন নির্দিষ্ট সময় ধরে শরীর চর্চা করলে তা মানুষের শরীরে অ্যান্টিবডির পরিমাণ বাড়ায় বলেই দাবি করেছেন গবেষকরা।

আমেরিকার আইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা তাদের গবেষণায় বিশেষ ভাবে জোর দিয়েছেন শরীর চর্চা কতক্ষণ করা হচ্ছে তার উপরে। বলা হয়েছে, ৪৫ মিনিট শরীর চর্চা করলে সেই ফল মিলবে না, যা মিলবে দেড় ঘণ্টা ধরে ব্যায়াম, জগিং, হাঁটা, দৌড়নোর মতো পরিশ্রম করলে। গবেষণাপত্রে বলা হয়েছে, কোভিডের টিকা নেওয়ার পর স্বাভাবিক ভাবেই অ্যান্টিবডি তৈরি হয়, তবে তার গতি বাড়ায় সহজ শরীর চর্চা। অ্যান্ডিবড়ির পরিমাণও বাড়ায় এই অভ্যাস।

[আরও পড়ুন: দেশে করোনা সংক্রমণ কমলেও মৃত্যুহারে উদ্বেগ, ফের বাড়ল প্রাণহানি]

অতএব, এই অভ্যাস প্রয়োজন। যেহেতু মাঝে মাঝে আশার আলো জ্বলে উঠলেও বুদ্ধিমান মানুষ বুঝেছে, প্রিয় সবুজ-নীল গ্রহকে এখনই ছাড়ছে না মহামারী। কোভিড-যুদ্ধ চলবে। সেক্ষেত্রে কাজে আসবে কোভিড টিকগ্রহণ পরবর্তী শরীর চর্চা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ