BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ঘরোয়া পদ্ধতিতে যত্নে রাখুন কস্টিউম জুয়েলারি

Published by: Bishakha Pal |    Posted: November 9, 2018 8:15 pm|    Updated: November 9, 2018 8:15 pm

Take care of artificial jewellery

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো শেষ। এবার জামাকাপড়ের সঙ্গে গয়নাগাটিও গুছিয়ে রাখার পালা। সোনার দামী জিনিসগুলো তো ইতিমধ্যেই আলমারিতে ঢুকে গিয়েছে। শুধু বাকি রয়েছে আর্টিফিশিয়াল অ্যাকসেসারিজগুলো। কিন্তু ওগুলো আলমারিতে ওই গয়নাগুলো ঢোকানোর আগে অবশ্যই পরিষ্কার করে রাখুন। তবে শুধু এখন সেগুলো ধুয়েমুছে সাফ করলেই তো হবে না। এগুলি ব্যবহারও তো করতে হয় বুঝেশুনে।

১) পারফিউমের ছোঁয়া যেন না লাগে

সবসময় পারফিউম থেকে এই সব জুয়েলারি দূরে রাখুন। এগুলি নির্ভেজাল বা সম্পূর্ণরূপে কোনও ধাতু দিয়ে তৈরি হয় না। তার উপর যদি জুয়েলারিতে পাথর বসানো থাকে, তাহলে তো কথাই নেই। পারফিউম এর উপরে লাগরে এই সব পাথরের উজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে।

দীপাবলিতে নতুন করে প্রেম জাগাবে এই মোমবাতি ]

২) স্নানের সময় খুলে রাখুন  

স্নানের সময় অবশ্যই এই ধরনের গয়না খুলে রাখুন। কারণ এক্ষেত্রেও ওই একই সমস্যা। জল ক্রমাগত গয়নাগুলোতে পড়ার ফলে উজ্জ্বলতা হ্রাস পায়। গয়নাগুলোর সৌন্দর্যই চলে যায়।

৩) কীভাব পরিষ্কার করবেন

এখন প্রশ্ন উঠতেই পারে, জলে যদি গয়না নষ্ট হয়ে যায় তবে এগুলি পরিষ্কার হবে কী করে? উপায় যে নেই, তা নয়। যদি একান্তই এই গয়নাগুলো পরিষ্কার করতে হয়, তাহলে সবসময় উষ্ণ জল ব্যবহার করুন। উষ্ণ জলে অল্প করে সাবান দিয়ে নিন। তারপর তাতে নরম কাপড় ভিজিয়ে আলতো করে গয়নাগুলো পরিষ্কার করুন।

artificial jewellery

৪) সাবধানে ব্যবহার করুন

এই ধরনের জুয়েলারিকে খুব সাবধানে রাখতে হয়। প্রথমত এগুলি চট করে ভেঙে যায়। দ্বিতীয়ত, এগুলি থেকে রং চটে যায় খুব তাড়াতাড়ি। একটু দামী হলে অবশ্য বেশ কয়েক বছর টিকে যায়। কিন্তু তাও এই ধরনের গয়না খুলে সাবধানে ব্যবহার করা উচিত।

৫) ভাঙা টুকরো জুড়বেন না

যদি কোনওভাবে এই গয়নাগুলি ভেঙে যায়, তবে ভেঙে যাওয়া টুকরো কখনও জোড়ার চেষ্টা করবেন না। এতে যেমন জিনিসটি দেখতে খারাপ হয়ে যায়, তেমনই একটা জায়গা জুড়তে গিয়ে অন্য জায়গা ভেঙে যেতে পারে। ফলে পুরো পরিশ্রমটাই মাটি।

ঘর জুড়ে থাকুক আলোর রোশনাই, দীপাবলিতে ঘর সাজান এভাবে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement