BREAKING NEWS

৬ আষাঢ়  ১৪২৮  সোমবার ২১ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ব্যাংকিং পরিষেবা থেকে অনলাইন লেনদেন, নতুন বছরে বদলাচ্ছে এই ১০টি নিয়ম

Published by: Paramita Paul |    Posted: December 26, 2020 5:33 pm|    Updated: December 26, 2020 5:34 pm

10 rules impacting your everyday life changing from January 1 2021 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকটা দিন। তারপরই নতুন বছরে পা রাখতে চলেছে গোটা বিশ্ব। নতুন বছরে নতুন আদব-কায়দা, নতুন-নতুন নিয়ম। ১ জানুয়ারি থেকে দেশে একাধিক নয়া নিয়ম কার্যকর হতে চলেছে। বন্ধ হচ্ছে পুরনো কিছু ব্যবস্থা। রোজকার জীবনে চলার পথে বদলে যাওয়া প্রয়োজনীয় নিয়মগুলো এক ঝলকে চোখ বুলিয়ে নেওয়া দরকার

চার চাকায় FAS Tag: আর টোল প্লাজায় গাড়ি দাঁড় করিয়ে হাতে-হাতে টাকা দেওয়ার প্রয়োজন নেই। কারণ ১ জানুয়ারি থেকেই বাধ্যতামূলক হয়ে যাচ্ছে FASTag। এই প্রক্রিয়ায় একটি নির্দিষ্ট নম্বর দেওয়া থাকে যা দিয়ে আপনার গাড়িটি চিহ্নিত হয়। আর এর সঙ্গে যুক্ত থাকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নম্বর। টোল প্লাজায় ব্যাংক থেকে সরাসরি টোল ট্যাক্স কেটে নেওয়া হয়। 

কনক্ট্যাক্টলেস লেনদেনের ঊর্ধ্বসীমা বাড়ছে: ক্রেডিট বা ডেবিট কার্ডে লেনদেনে পিন ব্যবহার এখন অতীত। বরং কনট্যাক্টলেস লেনদেনের চাহিদা বাড়ছে।  নতুন বছরে কনট্যাক্টলেস কার্ড পেমেন্টের লিমিট ২ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করেছে আরবিআই। অর্থাৎ পিন ছাড়াই ৫,০০০ টাকা পর্যন্ত নগদ পেমেন্ট করা যাবে।

ইউপিআই লেনদেনে অতিরিক্ত চার্জ: টাকা পাঠাতে বা বিল পেমেন্ট করতে ভরসা আমাজন, গুগল পে-সহ বিভিন্ন ইউপিআই সিস্টেম। কিন্তু এই মাধ্যমে টাকা লেনদেন করতে অতিরিক্ত গাঁটের কড়ি খসতে পারে নতুন বছরে। কারণ থার্ড পার্টি অ্যাপের উপরে ১ জানুয়ারি থেকে অতিরিক্ত চার্জ চাপিয়েছে এনপিসিআই (NPCI)। তবে প্রতি লেনদেন পিছু কত টাকা দিতে হবে, তা এখনও স্পষ্ট নয়।

[আরও পড়ুন : রেলযাত্রীদের জন্য সুখবর, অনলাইনে টিকিট বুকিং এখন আরও সহজ, নয়া ফিচার আনছে IRCTC]

চেক লেখার নতুন কায়দা: নতুন বছরে চেক পেমেন্টের ক্ষেত্রেও বেশকিছু পরিবর্তন আসছে। চালু হচ্ছে পজিটিভ পে সিস্টেম। এই ব্যবস্থায় ৫০ হাজার টাকা বা তার বেশি টাকার চেক হলে সই মেলানো ছাড়াও অন্যান্য আরও তথ্য যাচাই করবে ব্যাংক। তবে যিনি চেক দিচ্ছেন, সেই গ্রাহক চাইলে তবেই এই সুবিধা মিলবে। যদিও ৫ লক্ষ টাকা বা তার বেশি অংকের চেকের ক্ষেত্রে ‘পজিটিভ পে সিস্টেম’ বাধ্যতামূলক হতে পারে। এই পদ্ধতিতে, যিনি চেক দিয়েছেন তাঁকে ব্যাংকের চাহিদা মতো কিছু তথ্য দিতে হবে। এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং বা এটিএম–এর মাধ্যমে চেকের তারিখ, কার নামে দেওয়া হয়েছে, টাকার অঙ্ক–সহ একাধিক তথ্য জানাতে হবে। এর পরেই চেক মারফৎ দেওয়া টাকা গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে যাবে।

GST রির্টানের নিয়ম বদল: জিএসটি জমা দিতে গিয়ে নাজেহার মাঝারি, ছোট ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। তাঁদের জন্য নতুন বছরের নতুন নিয়ম কার্যকর করছে কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছে, ৫ কোটি টাকা পর্যন্ত টার্নওভার রয়েছে এমন সংস্থাকে বছরে ৪ বার রিটার্ন জমা দিতে হবে। এখন ১২টি রিটার্ন জমা দিতে হয়। এতে উপকৃত হবেন প্রায় সাড়ে ৯৪ লক্ষ ছোট ব্যবসায়ী।

গুগল পে ওয়েব অ্যাপ: এতদিন শুধুমাত্র স্মার্টফোন থেকে গুগল পে অ্যাপ ব্যবহার করা যেত। নতুন বছরে সেই ঝঞ্ঝাট থেকে মুক্তি মিলবে। এবার থেকে ল্যাপটপ বা ডেস্কটপ কিংবা ইন্টারনেট রয়েছ এমন কোনও মোবাইল থেকেই ব্যবহার করা যাবে GooglePay। নতুন বছরে আসছে pay.google.com।

[আরও পড়ুন : ‘কৃষি আইনের ভাল-মন্দ বুঝিয়ে বলতে পারবেন?’, রাহুলকে খোলাখুলি চ্যালেঞ্জ জাভড়েকরের]

বেতনের নিয়মে বদল: কেন্দ্রীয় সরকারের নতুন আইনের গেঁরোয় বেসরকারি কর্মীদের হাতে পাওয়া বেতন বা টেক হোম স্যালারি (Take Home Salary) কমতে পারে। এমনই আশঙ্কা করছেন ওয়াকিবহাল মহল।চলতি বছর সংসদে নয়া বেতন পরিকাঠামো আইন বা কোড অন ওয়েজেস (Code on Wages) পাশ করিয়েছে মোদি সরকার। যা ২০২১ সাল থেকে কার্যকর হতে চলেছে। নয়া আইনে বলা হয়েছে, মোট বেতনের ৫০ শতাংশের বেশি হবে না কোনও ভাতা বা অ্যালাওয়েন্স (Allowance)। যার অর্থ, মোট বেতনের ৫০ শতাংশ হতে হবে বেসিক পে (Basic Pay) বা মূল বেতন। পাল্লা দিয়ে বাড়বে পিএফ (PF) বা গ্র্যাচুইটি খাতে জমা করা অর্থের পরিমাণ। সেক্ষেত্রে হাতে পাওয়া বেতনের অঙ্ক কমতে পারে।

ল্যান্ডফোনের নিয়মকানুন: এখন মোবাইলের যুগ। ল্যান্ডফোন সেভাবে ব্যবহার হয়না বললেই চলে। অফিসের টেবিল অবশ্য ব্যতিক্রম। সেই ল্যান্ডফোন থেকে মোবাইলে ফোন করার নিয়মে বদল আসছে। নতুন বছরে ল্যান্ডলাইন থেকে মোবাইলে কল করার ক্ষেত্রে আগে ‘0’ ডায়াল করতে হবে। ১০ ডিজিটের নম্বরের আগে শূন্য ডায়াল বাধ্যতামূলক করেছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস (DOT)।

কাজ করবে না WhatsApp: নতুন বছরে বেশকিছু অ্যান্ডড্রয়েড ও আই-ফোনে কাজ করবে না এই মেসেঞ্জার অ্যাপটি। যে সমস্ত অ্যান্ডড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেম ৪.০৩ এবং আইফোনের আইওএস ৯-এর নিচে, সেই সমস্ত ফোনে আর কাজ করবে না WhatsApp। অর্থাৎ অপারেটিং সিস্টেম (Operating System) ও আইওএসগুলি (iOs) আপডেট করাতে হবে।

বাড়ছে গাড়ির দাম: মারুতি সুজুকি, মাহিন্দ্রার মতো একাধিক সংস্থা গাড়ির দামবৃদ্ধির কথা ঘোষণা করেছে। গাড়ি তৈরির খরচের সঙ্গে পাল্লা দিতেই বাড়ানো হচ্ছে দাম। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement