BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কৃষি আইনের ভাল-মন্দ বুঝিয়ে বলতে পারবেন?’, রাহুলকে খোলাখুলি চ্যালেঞ্জ জাভড়েকরের

Published by: Biswadip Dey |    Posted: December 26, 2020 4:00 pm|    Updated: December 26, 2020 4:00 pm

'Tell me if farm laws good or bad', Prakash Javadekar throws open challenge to Rahul Gandhi, DMK | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি বিল নিয়ে বিরোধীদের সরাসরি চ্যালেঞ্জ করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। বিতর্কিত তিন আইন নিয়ে খোলাখুলি বিতর্কের আহ্বান জানালেন তিনি। আজ চেন্নাইয়ে কৃষকদের এক সভায় বক্তব্য রাখার সময় রাহুল গান্ধী (Rahul Gandhi) ও ডিএমকে-কে কটাক্ষ করেন কেন্দ্রীয় মন্ত্রী।

তাঁর কথায়, ‘‘রাহুল গান্ধী হঠাৎ বলে বসলেন সরকারকে নতুন কৃষি আইন (Farm law) বাতিল করতে হবে। আমি ওঁকে খোলাখুলি চ্যালেঞ্জ করছি। বুঝিয়ে বলুন তো, আইনটা ভাল না মন্দ। রাহুল ও ডিএমকে’র জন্য বিতর্কের আহ্বান রইল।’’

[আরও পড়ুন : ‘চমকাতে পারবে না চিন’, অরুণাচলে লালফৌজকে হুঁশিয়ারি ITBP কমান্ডারের]

দু’দিন আগেই কংগ্রেসের প্রাক্তন সভাপতি কৃষি আন্দোলনকে ‘সত্যাগ্রহ’ আখ্যা দিয়ে সবাইকে তাতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। নতুন কৃষি আইন কৃষকদের সঙ্গে প্রতারণা করতে আনা হয়েছে, এমন অভিযোগও করতে শোনা যায় তাঁকে। রাহুল বলেছিলেন, ‘‘দেশের কৃষকদের যেভাবে কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করতে হচ্ছে তা দুর্ভাগ্যজনক। আমরা সকলে মিলে এই সত্যাগ্রহে দেশের সমস্ত অন্নদাতাকে সমর্থন করব।’’ এর আগেও বহুবার কৃষক আন্দোলনের সমর্থনে কথা বলতে দেখা গিয়েছে তাঁকে। এবার তাঁকে কটাক্ষ করলেন জাভড়েকর।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই রাজ্যসভার বিরোধী নেতা গুলাম নবি আজাদ, লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরীর সঙ্গে রাষ্ট্রপতির কাছে গিয়ে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানান রাহুল। ২ কোটি কৃষকের স্বাক্ষর-সহ স্মারকলিপিও জমা দেন। তার আগে রাষ্ট্রপতি ভবনে মিছিল করে ওই স্মারকলিপি জমা দিতে গিয়েছিলেন কংগ্রেস নেতারা। পুলিশ তাঁদের আটক করে।

এদিকে, শনিবার কৃষক আন্দোলন পা দিল ৩১ দিনে। গত নভেম্বরের শেষ সপ্তাহ থেকে দিল্লি সীমান্তে জড়ো হয়ে বিল প্রত্যাহারের দাবিতে শুরু হয়েছে কৃষকদের বিক্ষোভ। বছর শেষেও যা অব্যাহত। গত সেপ্টেম্বরে সংসদে নতুন তিন কৃষি বিল পাশ হওয়ার পর থেকেই একে কৃষক-বিরোধী বিল বলে দাবি করে বিরোধীরা।

[আরও পড়ুন : সরকার নিয়ন্ত্রিত হলেও RTI-এর আওতাধীন নয় PM CARES! কেন্দ্রের নয়া ব্যাখ্যায় বিভ্রান্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে