BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৩৮ শতাংশ ভারতীয় শিশু সোশ্যাল মিডিয়ায় আসক্ত! বিস্ফোরক দাবি সমীক্ষায়

Published by: Subhajit Mandal |    Posted: July 25, 2021 2:27 pm|    Updated: July 25, 2021 2:46 pm

38% of Indian 10-year-olds have Facebook accounts, finds NCPCR study | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপন্ন শৈশব! নাহ, শিশুশ্রম, বা আর্থিক দুর্গতির জন্য নয়। স্রেফ সোশ্যাল মিডিয়ায় (Social Media) আসক্ত হয়েও অনেক শিশু শৈশবের সোনালি দিনগুলি উপভোগ করতে পারছে না। এক সমীক্ষা বলছে, এই মুহূর্তে দেশের প্রায় ৩৮ শতাংশ শিশুর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট আছে। যেগুলি আবার বেআইনিভাবে খোলা। সম্প্রতি এক সমীক্ষায় এমনই দাবি করা হয়েছে।

জাতীয় শিশু সুরক্ষা রক্ষা কমিশনের (National Commission for Protection of Child Rights) করা এক সমীক্ষায় বলা হয়েছে, এই মুহূর্তে ভারতের ১০ বছরের কম বয়সি বাচ্চাদের মধ্যে ৩৭.৮ শতাংশেরই ফেসবুক অ্যাকাউন্ট আছে। অর্থাৎ যে বয়সে শিশুদের অবসর সময়ে খেলাধুলো করার কথা, সেই বয়সে তাঁরা মোবাইলে মুখ গুজে বসে থাকছে। তাছাড়া ১০ বছরের নিচে ফেসবুক অ্যাকাউন্ট খোলাটা আইনবিরুদ্ধ। ফেসবুকের নিয়ম অনুযায়ী ওই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে অ্যাকাউন্ট খুলতে হলে অন্তত ১৩ বছর বয়স হতে হয়। শুধু তাই নয়, ফেসবুকের গণ্ডি পেরিয়ে ইনস্টাগ্রামেও (Instagram) পা রাখছে দেশের বহু শিশু। এই মুহূর্তে দেশের প্রায় ২৪.৩ শতাংশ শিশুর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট আছে বলে উল্লেখ করা হয়েছে ওই সমীক্ষায়। ১০ বছরের কম বয়সি শিশুদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খোলাটাও আইন বিরুদ্ধ।

[আরও পড়ুন: নকল Windows 11 ডাউনলোড করে থাকলে সাবধান, পড়তে পারেন হ্যাকারদের কবলে]

ওই সমীক্ষায় বলা হয়েছে, দেশের ১০ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে প্রায় ৪৩ শতাংশ কোনও না কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত। সমীক্ষকরা উদ্বেগ প্রকাশ করে বলছেন, সোশ্যাল মিডিয়ায় বহু ধরনের বহু তথ্য, ছবি, ভিডিও ঘুরে বেড়ায় যা শিশুদের জন্য একেবারেই ঠিক নয়। সুতরাং এই বিষয়টিতে আরও নজর দেওয়া উচিত। এবং শিশুরা যাতে অ্যাকাউন্ট খুলতে না পারে, সেদিকে নজর রাখা উচিত। ওই সমীক্ষায় আরও দুটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। এক, দেশের ৮ থেকে ১৮ বছর বয়সিদের মধ্যে ৩০.২ শতাংশই স্মার্টফোন (Smart Phone) ব্যবহার করে। দুই, যে সমস্ত শিশুর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট আছে, তাঁরা সোশ্যাল মিডিয়ায় সবথেকে বেশি পছন্দ করে চ্যাটিং করতে। এই অতিমারী আবহে অনলাইন ক্লাস বা টিউশনের দরুন ঘরবন্দি শিশুদের মধ্যে স্মার্টফোন তথা সোশ্যাল মিডিয়া আসক্তি বাড়ছে। যা কিনা শৈশব বিপন্ন করার পাশাপাশি শিশুদের ভবিষ্যতের উপর সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×