২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চলতি বছরের শেষেই ২৫টি শহরে মিলবে 5G পরিষেবা, দামও হাতের নাগালে!

Published by: Sulaya Singha |    Posted: June 20, 2022 10:05 pm|    Updated: June 20, 2022 10:05 pm

5G price in India will be lower than global market: report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের শেষেই ভারতের একাধিক শহরে চালু হয়ে যাবে ৫জি পরিষেবা। তার জন্য বিরাট কোনও খরচও করতে হবে না। গ্রাহকদের এমনই সুখবর দিলেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, ২০২২ সালের শেষে দেশের ২০ থেকে ২৫টি শহরে 5G পরিষেবা চালু হয়ে যাবে। শুধু তাই নয়, এও জানা যাচ্ছে যে এই পরিষেবার খরচ বিশ্ববাজারের তুলনায় অনেকটাই কম হবে।

গত বুধবারই কেন্দ্রের তরফে স্পেকট্রাম নিলাম আয়োজনের অনুমতি দেওয়া হয় টেলি যোগাযোগ দপ্তরকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা এই অনুমোদন দেয়। এই নিলামের মাধ্যমেই দেশে ৫জি পরিষেবা শুরুর দায়িত্ব বণ্টন করা হবে নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে। শোনা যাচ্ছে, জুলাইতেই শুরু হবে ৫জি স্পেকট্রামের নিলাম। আর প্রথম দফায় পরিষেবা চালু হতে পারে আগস্ট-সেপ্টেম্বর নাগাদ।

[আরও পড়ুন: কাতার বিশ্বকাপে নিষিদ্ধ এক রাতের যৌন মিলন, ধরা পড়লেই সাত বছরের জেল!]

প্রকাশিত একটি সরকারি রিপোর্ট অনুযায়ী, প্রথম দফায় মোট ১৩টি শহরের বাসিন্দারা এই পরিষেবা পাবেন। কিন্তু কোন কোন শহর এই পরিষেবা আগে পাবে? সে বিষয়ে এখনও সরকারিভাবে কিছু জানা যায়নি। প্রাথমিকভাবে কলকাতা, মুম্বই, দিল্লি, গুরুগ্রাম, পুণে, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, লখনউ, হায়দরাবাদ, জামনগর, আহমেদাবাদ, গান্ধীনগর- এই ১৩টি শহরে চালু হবে ৫জি। জানা যাচ্ছে, এই পরিষেবা পেতে গ্রাহককে ন্যূনতম ১৫৫ টাকা খরচ করতে হবে। যেখানে বিশ্ববাজারের ৫জি পরিষেবার দাম ১৯০০ টাকা হতে পারে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে আগেই জানা গিয়েছিল, ২০ বছরের জন্য মোট ৭২০৯৭.৮৫ মেগাহার্টজ স্পেকট্রাম নিলাম করা হবে। মন্ত্রিসভার তরফে দাবি করা হয়, ৫জি পরিষেবা আগের ৪জি পরিষেবার তুলনায় ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে। এমনও মনে করা হচ্ছে, নিলামে অংশ নিতে পারে ভোডাফোন, এয়ারটেল ও রিলায়েন্স জিও।

[আরও পড়ুন: ব্রহ্মাস্ত্র ছবিতে অমিতাভের চেয়েও বেশি পারিশ্রমিক রণবীরের, টাকার অঙ্ক জানলে অবাক হবেন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে