BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Android Apps: সাবধান! ম্যালওয়্যার ছড়াচ্ছে এই ৬টি অ্যান্ড্রয়েড অ্যাপ, ভুলেও ইনস্টল নয়

Published by: Sulaya Singha |    Posted: April 9, 2022 4:42 pm|    Updated: April 9, 2022 4:42 pm

6 Android Apps spreading malware on Google Play store | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হ্যাকারদের দাপটও। আপনি কিছু টের পাওয়ার আগেই নিমেষে ফাঁকা হয়ে যাবে অ্য়াকাউন্ট! সাধারণত এক্ষেত্রে হাতিয়ার করা হয় বিভিন্ন অ্যাপকে। স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ব্যক্তিগত তথ্য় হাতিয়ে নেয় হ্যাকাররা। এবার ফের তেমনই কিছু অ্যাপের বিষয়ে সতর্ক করা হল ইউজারদের।

অ্যান্ড্রয়েড (Android) ইউজার হোক কিংবা আইফোন। কোনও নতুন অ্যাপ ইনস্টল করার ক্ষেত্রে ইউজাররা সাধারণত ঢুঁ মারেন গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোরে। কিন্তু অনেক সময়ই অ্যাপটির বিষয়ে বিস্তারিত না জেনেই তা ডাউনলোড করে বসেন। আর তখনই ঘটে বিপত্তি। এমন অনেক অ্যাপ আছে, যার আড়ালে ঘাপটি মেরে বসে থাকে ম্যালওয়্যার। এবার অ্যাপ স্টোরে অ্যান্টি-ভাইরাস অ্যাপের ছদ্মবেশে ভিড় জমিয়েছে কিছু অ্যাপ। যার মাধ্যমে ম্যালওয়্যার ঢুকে পড়বে আপনার স্মার্টফোনে। একটি গবেষণা সংস্থা, চেক পয়েন্ট রিসার্চ এমনই ছ’টি অ্যান্ড্রয়েড অ্যাপের খোঁজ পেয়েছে।

[আরও পড়ুন: একধাক্কায় অনেকখানি সস্তা হল কোভিশিল্ড ও কোভ্যাক্সিন, জেনে নিন নতুন দাম]

নিজের স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে গুগল প্লে স্টোরে (Google Play Store) গিয়ে অ্যান্টি-ভাইরাস অ্যাপ খুঁজলে অন্যান্য অ্যাপের সঙ্গে ভেসে উঠবে ছ’টি নাম। অ্যাটম ক্লি-বুস্টার, অ্যান্টিভাইরাস-অ্যান্টিভাইরাস, সুপার ক্লিনার, আলফা অ্যান্টিভাইরাস, ক্লিনার- পাওয়ারফুল ক্লিনার-অ্যান্টিভাইরাস এবং সেন্টার সিকিউরিটি- অ্যান্টিভাইরাস অ্যাপের জোড়া ভার্সান। সেই অ্যাপগুলি আসলে এক-একটি ব্যাংকিং ম্যালওয়্যার। অ্যান্টি-ভাইরাস সলিউশনের নামে এগুলি আসলে স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়। যার পোশাকি নাম শার্কবোট। গবেষণা সংস্থাটি জানাচ্ছে, এই শার্কবোট অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যাংক সংক্রান্ত সমস্ত তথ্য হাতিয়ে নিতে সক্ষম।

জানলে আরও অবাক হবেন, এই শার্কবোটের (Sharkbot) ফিচারগুলিও অত্যন্ত শক্তিশালী। অনেক হিসাব-নিকাশ করে বাছাই করা ইউজারদেরই টার্গেট করে। জিওফেন্সিং ফিচারের মাধ্যমে চিন, ভারত, রোমানিয়া, রাশিয়া, ইউক্রেন, বেলারুশের মতো দেশের ইউজারদের এড়িয়ে চলে এই ম্যালওয়্যার। তবে তাদের টার্গেটের তালিকা অজানা। তাই সাবধান থাকাই বুদ্ধিমানের কাজ।

[আরও পড়ুন: রমজানের উপোসের মাঝেই নাবালিকাকে ধর্ষণ প্রতিবেশী যুবকের! পরিবারকে খুনের হুমকি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে