Advertisement
Advertisement
Mental Health App

মোবাইল অ্যাপে মানসিক স্বাস্থ্যের দাওয়াই, মনের বন্ধু হতে পারে এই ছয় অ্যাপ

কীভাবে বন্ধু হয়ে উঠবে অ্যাপগুলি?

6 mental health app which will help you
Published by: Kishore Ghosh
  • Posted:May 5, 2024 9:39 pm
  • Updated:May 5, 2024 9:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞানের ‘অভিশাপে’ রোগ-বালাই বেড়েই চলেছে। বিশেষত আধুনিক আর্বানের মানসিক স্বাস্থ্য নিয়ে চিন্তিত চিকিৎসকরা। অসুস্থতার অন্যতম কারণ গুচ্ছের অ্যার ভর্তি স্মার্টফোন। সেই অ্যাপই কিন্তু আপনার মানসিক স্বাস্থ্যের দেখভাল করতে পারে। বাজারে এসে গিয়েছে তেমন একাধিক ‘চিকিৎসক’ অ্যাপ। মেন্টাল হেলথ অ্যাপগুলি হয়তো মানসিক রোগে নির্ণয়ে সাহায্য করে না। কিন্তু সেই সমস্যা থেকে মুক্তি পাওয়ার পথে দেখায়। কীভাবে বন্ধু হয়ে উঠবে অ্যাপগুলি?

কাজে আসবে ডেলিও (Daylio) নামের অ্যাপটি। যা বিভিন্ন ভাবে পরিষেবা দিয়ে থাকে গ্রাহককে। এছাড়াও থেরাপি করানোর জন্য সেরা অ্যাপ হিসাবে বিবেচিত হয়ে থাকে টকস্পেস (Talkspace)। মেডিটেশনের জন্য হেডস্পেস (Headspace) অ্যাপের জনপ্রিয়তাও বেড়েই চলেছে। মানসিক স্বাস্থ্যে দেখভাল করবে আইব্রিদ (iBreath), মাইন্ডশিফ্ট (MindShift), হ্যাপিফাই (Happify)-এর মতো একাধিক অ্যাপ। প্রযুক্তি এখানে অভিশাপ নয়, বরং আশীর্বাদ।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: মনোনয়ন জমা দিতেই গ্রেপ্তার! পুরনো মামলায় লোকসভার প্রার্থীকে জেলে পুরল পুলিশ

এমনিতে শারীরিক স্বাস্থ্যের দেখভালের জন্য একাধিক অ্যাপ আগে থেকেই রয়েছে। যা গ্রাহকের সুগার-প্রেসার-হার্টবিটের পরিস্থিতি জানান দেয়। রক্তে অক্সিজেনের পরিমাণ কতখানি, তাও বলে দেয় এই ধরনের অ্যাপ। তবে উল্লেখিত অ্যাপগুলি মানসিক স্বাস্থ্যের জন্য বিভিন্ন ভাবে কাজে আসবে।

 

[আরও পড়ুন: সাড়ে তিন মাস পর ফের রামলালা দর্শন, ভোটের মধ্যে অযোধ্যার রামমন্দিরে মোদি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ