ad
ad
desi apps

মোদির ডাকে সাড়া, প্লে স্টোরে চাহিদার নিরিখে প্রথম দশে একাধিক দেশি অ্যাপ

ফের স্বদেশি আন্দোলনের ঢেউ!

After PM Modi's Mann Ki Baat, desi apps in top 10 on Play Store list
Published by: Paramita Paul
  • Posted:September 2, 2020 11:44 am
  • Updated:September 2, 2020 12:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার অ্যাপের (App) দুনিয়ায় ‘স্বদেশি আন্দোলনের’ ঢেউ! ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রীর ঘোষণা করার পর থেকেই প্লে স্টোরে (Play Store) ঝড় তুলেছে দেশি অ্যাপ। ডাউনলোডের (Download) নিরিখে একাধিক বিভাগে শীর্ষে রয়েছে ভারতীয় অ্যাপগুলি।

সোশ্যাল মিডিয়া বিভাগে ডাউনলোডের নিরিখে প্রথম দশে যে দেশীয় অ্যাপগুলি ট্রেন্ডিং, তার মধ্যে উল্লেখযোগ্য জোশ (Josh), স্ন্যাপচ্যাট (Snapchat), শেয়ারচ্যাট (ShareChat), মোজ(Moj), রোপোসো (Roposo) ও চিঙ্গারি (Chingari)। এডুকেশন বা শিক্ষা বিভাগে হট ফেভারিট হিসেবে উঠে এসেছে আপ সরকার সেবা (Ap Sarkar Seva), দৃষ্টি (Drishti), সরলদাতা, ভূত কিডস (Voot KIds), পাঞ্জাব এডুকেয়ার ও কুটুকি কিডসের মতো দেশীয় অ্যাপ। আবার হেলথ অ্যান্ড ফিটনেস বিভাগে সবচেয়ে বেশি ফলো করা হচ্ছে যে দেশীয় অ্যাপগুলিকে তার মধ্যে শীর্ষে রয়েছে আরোগ্য অ্যাপ। এ ছাড়াও ট্রেন্ড করছে, স্টেপসেটগো (StepsSetGo), হোম ওয়ার্কআউট (Home Workout), পুরুষদের লস ওয়েট অ্যাপ, ইনক্রিজ হাইট ওয়ার্কআউট, সিক্স প্যাক ইন ৩০ ডেজ।

[আরও পড়ুন : ফের ধামাকা, এবার ৩০ দিনের জন্য ফ্রি ইন্টারনেট ডেটা পরিষেবা পাবেন JioFiber গ্রাহকরা]

করোনা পরিস্থিতিতে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী (PM)। অ্যাপের দুনিয়াতেও স্বদেশি অ্যাপকে পরিচিতি দিতে চাইছে কেন্দ্র। রবিবারের ‘মন কি বাত’- (Man ki bat) এ স্বদেশি একাধিক অ্যাপের পক্ষে সওয়াল করেছেন প্রধানমন্ত্রী। বিভিন্ন বিদেশি কোম্পানির দ্বারা নিয়ন্ত্রিত জনপ্রিয় অ্যাপগুলির বিকল্প হয়ে ওঠার জন্য দেশীয় অ্যাপগুলিকেও আরও উন্নততর করার ডাক দিয়েছেন তিনি। এরপর থেকেই প্লে-স্টোরে স্বদেশি অ্যাপের রমরমা।

দেশের প্রায় ৭০০০ অ্যাপের মধ্যে থেকে সেরা অ্যাপগুলিকে বেছে নিয়েছে ‘আত্মনির্ভর অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’। বিভিন্ন ক্যাটিগরি যেমন গেমিং, বিনোদন, বিজনেস, ইউটিলিটিস, সোশ্যাল মিডিয়া ও ফিটনেসের মধ্যে থেকে সেরা অ্যাপগুলিকে বেছে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন : সংসদেও প্রশ্ন করার অধিকার হারাচ্ছে বিরোধীরা! বাদল অধিবেশনে বাদ ‘কোশ্চেন আওয়ার’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ