Breaking News

Paytm

লাগাতার লোকসানের জের, Paytm-কে শেয়ার বেচে ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে Alibaba

আলিবাবার সিদ্ধান্তে ভারতীয় সংস্থার মুখে হাসি ফুটেছে বলেই খবর।

Alibaba sells its entire stake holding in Paytm, exits India | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:February 10, 2023 4:02 pm
  • Updated:February 10, 2023 4:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বাজার থেকে কার্যত বিদায় আলিবাবার। জানা গিয়েছে, শুক্রবার সামগ্রিক চুক্তিতে সমস্ত শেয়ার ভারতীয় কোম্পানি পেটিএমকে বিক্রি করে দিয়েছে চিনা বহুজাতিক সংস্থাটি।

গত জানুয়ারিতেই ভারত থেকে ব্যবসা গোটানোর চিন্তাভাবনা শুরু করেছিল আলিবাবা (Alibaba)। লাগাতার লোকসানের জেরেই এই সিদ্ধান্তের পথে হাঁটছিল তারা। এর জন্য নিজেদের ৬.২৬ শতাংশ ইকুইটির মধ্যে ৩.১ শতাংশ আগেই পেটিএমকে বিক্রি করে দিয়েছিল তারা। এবার জানা গেল, সর্বশেষ চুক্তিতে নিজেদের বাকি শেয়ারও পেটিএমকে বিক্রি করল তারা। অর্থাৎ পেটিএমের সঙ্গে আর কোনও সম্পর্ক রইল না আলিবাবার। এর আগে নিজেদের শেয়ার জোম্যাটো এবং বিগ বাস্কেটের কাছে বিক্রি করেছিল সংস্থাটি।

[আরও পড়ুন: ভারতীয় শিবিরে ফের ধাক্কা, গোটা অস্ট্রেলিয়া সিরিজ থেকেই ছিটকে গেলেন বুমরাহ]

পেটিএম-এর প্রতিষ্ঠাতা ও সিইও আগেই জানিয়েছিলেন, আলিবাবা কোনওদিনই পেটিএম-এর স্ট্র্যাটেজিক শেয়ারহোল্ডার ছিল না। তবে আলিবাবার এহেন সিদ্ধান্তে ভারতীয় সংস্থার মুখে হাসি ফুটেছে বলেই খবর। কারণ এক্ষেত্রে তাদের আর চিনা প্রতিযোগী রইল না। Paytm-এর মালিক সংস্থা One97 Communications জানিয়েছে, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে তাদের মোট রেভিনিউ বেড়ে হয়েছে ২,০৬২ কোটি টাকা। এর মধ্যে কর-পূর্বক মুনাফা ৩১ কোটি টাকা। সার্বিক লোকসান কমেছে ৩৯২ কোটি টাকা। কর্মীদের ঐক্যবদ্ধ প্রচেষ্টাতেই ঘুরে দাঁড়ানো সম্ভব হয়েছে বলে জানিয়েছিলেন সংস্থার সিইও বিজয় শেখর শর্মা। নতুন বছরে লাভের মুখ দেখতে বদ্ধপরিকর পেটিএম।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে আরও কড়া হাই কোর্ট, সুবীরেশের ‘ডক্টরেট’ ডিগ্রি কাড়লেন বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ