Advertisement
Advertisement
প্যালেস্টাইন

ওয়ার্ল্ড ম্যাপ থেকে হাওয়া প্যালেস্টাইন, গুগল-অ্যাপলের উপর খাপ্পা নেটিজেনরা

অভিযোগ, ইজরায়েলের সম্প্রসারণবাদী নীতির সপক্ষে এই কাজ করা হয়েছে।

American Tech Giants Google-Apple Remove Palestine From World Maps
Published by: Monishankar Choudhury
  • Posted:July 18, 2020 6:47 pm
  • Updated:July 18, 2020 6:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল ও অ্যাপেলর ওয়ার্ল্ড ম্যাপ থেকে হাওয়া প্যালেস্টাইন। জায়গাটির নাম লিখে সার্চ করলে ইউজারকে দেখানো হচ্ছে ইজরায়েল। আর তা নিয়েও তুঙ্গে বিতর্ক। প্রবল খাপ্পা নেটিজেনদের একাংশ। অভিযোগ, ইজরায়েলের সম্প্রসারণবাদী নীতির সমর্থনেই এই কাজ করেছে দুই মার্কিন টেক জায়েন্ট।

[আরও পড়ুন: ফের বিপাকে ইসলামাবাদ, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষিত পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীর প্রধান]

অভিযোগ, স্মার্টফোনে গুগল ও অ্যাপেলের ওয়ার্ল্ড ম্যাপ খুলে প্যালেস্টাইন খুঁজলে মিলছে ইজরায়েলের হদিশ। আর এতেই চটে লাল নেটিজেনদের একাংশ, অবশ্য এদের বেশিরভাগই আরব দুনিয়ার মানুষ। তাঁদের অভিযোগ, ইজরায়েলের সম্প্রসারণবাদী নীতির সপক্ষে এই কাজ জেনেবুঝে করা হয়েছে। প্যালেস্টাইনের অস্তিত্ব মুছে ফেলতে মার্কিন সংস্থাগুলি পরোক্ষে ষড়যন্ত্র করছে। অনেকের অভিযোগ, ম্যাপের পর এবার আগ্রাসী তেল আভিভ পৃথিবীর বুক থেকেই প্যালেস্টাইনকে মুছে দেবে।

ইজরায়েল ও প্যালেস্টাইনের দ্বন্দ্ব নতুন কিছু নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে আরবভূমির বুকে তৈরি ইহুদি দেশটিকে জন্মলগ্ন থেকেই ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে পড়শি মুসলিম দেশগুলি। এপর্যন্ত একাধিক যুদ্ধও হয়েছে দু’পক্ষের মধ্যে। তবে রীতিমতো দাপটের সঙ্গে অস্তিত্ব বজায় রেখেছে ইজরায়েল। দিনে দিনে আয়তনে আরও বেড়ে উঠেছে দেশটি। ক্ষমতায় এসে এবার ‘ওয়েস্ট ব্যাঙ্ক’ দখল করার তোড়জোড় শুরু করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আর তা নিয়েই প্যালেস্টাইনের বাসিন্দাদের ক্ষোভ চরমে। এমনিতেই ‘ওয়েস্ট ব্যাঙ্ক’ এলাকায় হাজার হাজার ইহুদিরা কলোনি বানিয়ে রয়েছেন। এর ফলে ওই অঞ্চলের জনবিন্যাসে পরিবর্তনের অভিযোগও উঠছে।

[আরও পড়ুন: কুরসি রক্ষায় কোণঠাসা ওলি, রাজনীতির নাগরদোলায় দোল খাচ্ছে নেপাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ