২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের বিপাকে ইসলামাবাদ, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষিত পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীর প্রধান

Published by: Soumya Mukherjee |    Posted: July 17, 2020 1:52 pm|    Updated: July 17, 2020 1:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার রাত ৮.৩০ মিনিটে রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যে দিয়ে তাঁর নেতৃত্বে নতুন এক নজির গড়বে ভারত। ঠিক তার আগেই মুখ পুড়ল জঙ্গিদের আঁতুড়ঘর হিসেবে স্বীকৃতি পাওয়া পাকিস্তানের। ইমরানের দেশের কুখ্যাত জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালিবান (Tehrik-e Taliban Pakistan)- এর প্রধান নুর ওয়ালি মেহসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করল রাষ্ট্রসংঘ।

বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল কায়েদা স্যাংশন কমিটির তরফে জানানো হয়, ২০১৭ সালে গৃহীত হওয়া ২৩৬৮ রেজুলেশনের ২ ও ৪ অনুচ্ছেদ অনুযায়ী মুফতি নুর ওয়ালি মেহসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা তৈরি, আর্থিক সাহায্য ও হামলায় সক্রিয়ভাবে জড়িত সে। আইএসআইএল (দায়েস) আল কায়দার সঙ্গেও ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। পাকিস্তান ও আফগানিস্তানে আল কায়েদার জঙ্গি সংগঠনকে মজবুত করার দায়িত্ব নিয়েছিল নুর। তাঁর ইশারাতেই আফগানিস্তানে মার্কিন ও আফগান সেনার একের পর এক হামলা হত। পাকিস্তানে বসে আফগানিস্তানে জঙ্গি হামলা চালানোর মদত দিত। সবদিক বিবেচনা করে তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করা হল।

[আরও পড়ুন: ‘ভারত ও চিনের মানুষকে ভালবাসি, শান্তি বজায় রাখতে সব কিছু করব’, বলছেন ট্রাম্প ]

প্রসঙ্গত উল্লেখ্য, তেহরিক-ই-তালিবানের প্রধান নুর মেহসুদ আফগানিস্তানের তালিবান জঙ্গিদেরও নেতৃত্ব দিত। পাকিস্তানের সেনা ও সেদেশের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মদতে আফগানিস্তান-সহ বিভিন্ন দেশে নাশকতার চেষ্টা করত। আর তাই জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের পর পাকিস্তানের ফের এক জঙ্গি নেতাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করল রাষ্ট্রসংঘ (United Nations)।

[আরও পড়ুন: রাম নিয়ে নাছোড় নেপাল, ওলির দাবির পর অযোধ্যা খুঁজতে শুরু খননকার্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement