BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টিম কুক ডাকছেন, কিন্তু অফিসে ফিরতে নারাজ অ্যাপল কর্মীরা, চাকরি ছাড়তেও তৈরি, কেন?

Published by: Tiyasha Sarkar |    Posted: May 4, 2022 6:39 pm|    Updated: May 4, 2022 6:39 pm

Apple employees are upset, want to quit because Tim Cook is calling them to office | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বিশ্বের প্রায় সর্বত্র গত ২ বছর লকডাউন বহাল থাকায় দেশ, বিদেশের একাধিক বেসরকারি সংস্থা ওয়ার্ক ফ্রম হোম ব্যবস্থা চালু করেছিল। তবে মারণ ভাইরাস তেজ, শক্তি হারিয়ে প্রায় বিদায় নিয়েছে। ফের ধীরে ধীরে সব স্বাভাবিক হচ্ছে। বেসরকারি কোম্পানিরা ফের অফিসে হাজিরা চালু করেছে। কিন্তু বাড়ি থেকে কাজ করতে অভ্যস্ত হয়ে ওঠা কর্মীবাহিনীর একটা বড় অংশই অফিসে ফিরতে নারাজ।

অ্যাপল (Apple), গুগলের মতো নামী প্রযুক্তি কোম্পানি কর্মীদের অফিসে যোগদানে উত্সাহী করে তোলার জন্য নানা পদক্ষেপও করছে। কিন্তু মন পাচ্ছে না কর্মীদের! অ্যাপলের প্রায় ৭৬ শতাংশ কর্মী কোম্পানির সপ্তাহে অন্ততঃ একদিন অফিসে আসার নিয়মে খুশি নন। অ্যাপলের সিইও টিম কুক (Tim Cook) কর্মীদের বলেছেন, ২৩ মে থেকে সপ্তাহে অন্ততঃ তিনদিন অফিসে হাজিরা দিতে হবে। এতে ক্ষোভ বেড়েছে কর্মীদের, এতটাই যে, অনেকে চাকরি ছেড়ে দিতে পর্যন্ত তৈরি! একটি সোশ্যাল নেটওয়ার্ক চালানো সার্ভেতে প্রকাশ, সংখ্যাগরিষ্ঠ অ্যাপল কর্মীরা অফিসে ফেরার নীতিতে অসন্তুষ্ট। তাঁরা কোম্পানি ছেড়ে অন্য সংস্থায় যেতে রাজি যেখানে কাজের ক্ষেত্রে নিয়মকানুন একটু শিথিল।

[আরও পড়ুন: এবার অনলাইনে গেম খেলতে গুনতে হবে আরও বেশি টাকা, GST বাড়ানোর ভাবনা কেন্দ্রের]

১৩ থেকে ১৯ এপ্রিলের মধ্যে ৬২২ জন অ্যাপল কর্মীর মতামত শোনা হয়েছে সমীক্ষায়। তাতেই বেরিয়েছে যে, ২০২০তে অতিমারীর শুরু থেকে গত এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত পুরোপুরি বাড়ি থেকে কাজ করে চলা অ্যাপল কর্মীরা জানিয়ে দিয়েছেন, এটাই ভাল, রোজ অফিস ছোটার ঝক্কি অনেক। তাঁদের অনেকেই জানিয়েছেন, শিথিল কাজের পরিবেশ আছে, এমন কোম্পানি খুঁজছেন, অ্যাপল ছাড়তে চান। যদিও এমনটা নতুন নয়, গত ডিসেম্বরেও দি ভার্জ জানিয়েছিল, ঘণ্টাপিছু চুক্তিতে কাজ করা অ্যাপল কর্মীরা মানসিক চাপের মধ্যে থাকতে হয় বলে জানিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন। অ্যাটলান্টায় অ্যাপলের কাম্বারল্যান্ড মলের কয়েকজন কর্মীরা তো বেশি বেতন, সুযোগসুবিধা আদায়ের জন্য ইউনিয়নের নির্বাচন চেয়েও মামলা করেছিলেন।

গুগলও কর্মীদের ফের অফিসে আসতে বলে অফার দেয়, এজন্য নিখরচায় ইলেকট্রিক স্কুটার দেওয়া হবে। একটি ই-স্কুটার নির্মাতা সংস্থার সঙ্গে তারা এব্যাপারে চুক্তিও করেছে। চুক্তি অনুসারে সেই সংস্থার তৈরি স্কুটারে চাপলে মাসে যে ভাড়া গুনতে হবে, অফিস তা মিটিয়ে দেবে। কিন্তু গুগল কর্মীরাও এমন অফার নিতে দ্বিধা করছেন বলে খবর। তাঁদেরও ওয়ার্ক ফ্রম হোমই পছন্দ।

[আরও পড়ুন: এবার টুইটার ব্যবহার করতে খসবে গাঁটের কড়ি! নিশ্চিত করলেন খোদ এলন মাস্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে