৫ মাঘ  ১৪২৬  রবিবার ১৯ জানুয়ারি ২০২০ 

Menu Logo ফিরে দেখা ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। মঙ্গলবার বাজারে এল বাজাজ অটো লিমিটেডের প্রথম ইলেকট্রিক স্কুটার। লুক আর ফিচারে নতুন হলেও স্কুটারের নামটি কিন্তু অত্যন্ত পরিচিত। বাজাজ চেতক। চলুন জেনে নেওয়া যাক এই ইলেকট্রিক স্কুটারের মূল্য ও ফিচার।

মূলত দু’ধরনের মডেল বাজারে আনা হয়েছে। ড্রাম ব্রেক-যুক্ত চেতক আর্বেন এডিশনটির মূল্য ১ লক্ষ টাকা। অন্যদিকে ডিস্ক ব্রেক-যুক্ত চেতক প্রিমিয়াম মডেলের জন্য আপনাকে খরচ করতে হবে ১ লক্ষ ১৫ হাজার টাকা। চেতক আর্বেনের দুর্দান্ত রং আর গ্লসি ফিনিশই আপনাকে আকৃষ্ট করবে। চেতক প্রিমিয়ামের মেটালিক রংই একে করে তুলেছে আকর্ষণীয়। বুধবার ১৫ জানুয়ারি থেকে শুরু বুকিং। ২০০০ টাকার বিনিময়েই বুক করা যাবে বাজাজের নয়া মডেল।

[আরও পড়ুন: ফের ধর্মীয় ভাবাবেগে আঘাত, আমাজন ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের]

বাজাজ অটোর এক্সিকিউটিভ ডিরেক্টর রাকেশ শর্মার দাবি, শুধু লুকই নয়, এর ফিচারও মনে ধরবে বাইকপ্রেমীদের। বাজাজ চেতকের গোটা বডিতেই LED লাইট ব্যবহার করা হয়েছে। প্রিমিয়াম পেন্ট ফিনিশ, অ্যালয় হুইল এবং সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল এর লুককে আরও আকর্ষণীয় করে তুলেছে। ব্যাটারিতে কতখানি চার্জ রয়েছে, ব্যাটারি আরও কতখানি চলবে- এ সমস্ত তথ্যই দেবে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল।

Chetak

তিন বছর বা ৫০ হাজার কিলোমিটার চলার ওয়ারেন্টি দেবে এই স্কুটার। চেতকের ইলেকট্রিক মোটরের পিক পাওয়ার ৪ kW। সাধারণ পাওয়ার ৩.৮ kW। ইকো এবং স্পোর্টস- এই দুধরনের মোড রয়েছে চেতকের। ইকো মোডের সর্বোচ্চ স্পিড ৯৫ কিলোমিটারের উপর। স্পোর্টস মোডে একবার চার্জ করলে ৮৫ কিলোমিটারের উপর চালানো যাবে। পাঁচ ঘণ্টার মধ্যেই ১০০ শতাংশ চার্জ হয়ে যাবে এই স্কুটারে। যদিও এটিতে ফাস্ট চার্জ ব্যবহার করা হয় না। এর পাশাপাশি বিভিন্ন আবহাওয়া ও রাস্তায় স্কুটারটি চালিয়ে পরীক্ষা করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, একটি ব্যাটারিতে কমপক্ষে ৭০ হাজার কিলোমিটার চলবে চেতক। আপাতত পুণেতে এর বিক্রি শুরু হচ্ছে। এরপর বেঙ্গালুরু এবং চলতি বছরের পরের দিকে দেশের অন্যান্য প্রান্তের বাজারে আসবে বাজাজ চেতক।

[আরও পড়ুন: চিড়িয়াখানায় পৌঁছতেই অ্যাপ জানাবে কোথায় লুকিয়ে কোন প্রাণী, জানেন কীভাবে?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং