BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সাবধান! হুবহু Netflix-এর মতো একটি অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ঢুকছে ম্যালওয়্যার

Published by: Sulaya Singha |    Posted: April 8, 2021 9:48 pm|    Updated: April 8, 2021 9:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি অ্যান্ডোয়েড মোবাইল ইউজার? তবে ‘নেটফ্লিক্স’ ডাউনলোড করার আগে অতিরিক্ত সতর্ক হোন। কারণ একটি অ্যাপই আপনার স্মার্টফোন থেকে সমস্ত তথ্য হাতিয়ে নিতে পারে। গুগল প্লে স্টোরে এমনই এক ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গিয়েছে।

ভাবছেন তো, নেটফ্লিক্স (Netflix) কি নিরাপদ নয়? জনপ্রিয় এই ডিজিটাল প্ল্যাটফর্মটি ডাউনলোড করলেও সমস্যা? আসলে ব্যাপারটা হল, নেটফ্লিক্সের মতো হুবহু একটি অ্যাপ বানিয়েই স্মার্টফোন ব্যবহারকারীদের তথ্য হাতানোর ফন্দি এঁটেছে হ্যাকাররা। অ্যাপটির পোশাকি নাম ‘FlixOnline’। প্রথম ঝলকে দেখলে নেটফ্লিক্স বলে ভুল হতেও পারে। নেটফ্লিক্সে যে সমস্ত প্রোগ্রাম দেখতে পান, সেগুলিই এখানে দেখা যাবে বলেও দাবি করা হচ্ছে। তাও আবার প্রিমিয়াম ভার্সানটি দু’মাসের জন্য দেখতে পাবেন বিনামূল্যে। এভাবেই প্রলোভন দেখিয়ে আপনার দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হবে। স্বাভাবিকভাবেই নিখরচায় নেটফ্লিক্সের শো দেখার ইচ্ছায় আপনি অ্যাপটি ডাউনলোড করে ফেলবেন। আর এই সুযোগে সেটি মোবাইল জায়গা করে নিয়ে প্রথমেই আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটে হানা দেবে।

[আরও পড়ুন: বাড়ির পুরনো কম্পিউটার বা ইলেক্ট্রিক তার থেকেই আয় করতে পারবেন, কীভাবে জানেন?]

এরপর ধীরে ধীরে ব্যক্তিগত চ্যাট, ছবি, ভিডিও-সহ ইউজার আইডি, পাসওয়ার্ড সবই হাতিয়ে নিতে পারবে ‘FlixOnline’। মোবাইলে আসা যে কোনও নোটিফিকেশন পড়ে ফেলারও ক্ষমতা রয়েছে এই অ্যাপটির। ফলে আপনি তার উত্তর না দিলেও নিজে থেকেই মেসেজ পৌঁছে যাবে বার্তাপ্রেরকের কাছে। অটো-রিপ্লাই অপশনটি অ্যাকটিভ করে দিয়েই এটি সমস্যায় ফেলতে পারে আপনাকে।

ইতিমধ্যেই ৫০০ বারেরও বেশি সময় অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করা হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ম্যালওয়্যার আপনার মোবাইলে প্রবেশ করে ভুয়ো তথ্য ছড়িয়ে দিতে পারে। চুরি করতে পারে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সমস্ত ডেটা। তাই সতর্ক থাকুন। ভুল করেও FlixOnline অ্যাপটি ডাউনলোড করবে না। কারণ এটি এখনও গুগল প্লে স্টোরে আছে।

[আরও পড়ুন: এইডসের নতুন টিকার ট্রায়াল প্রায় ১০০ শতাংশ সফল! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement