২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

২৫০ টাকার খাবার অর্ডার দিয়ে খোয়ালেন ৫০ হাজার টাকা! ফেসবুকে প্রতারণার শিকার প্রৌঢ়া

Published by: Abhisek Rakshit |    Posted: December 28, 2020 5:51 pm|    Updated: December 28, 2020 10:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বর্তমানে হু হু করে বাড়ছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার ক্রাইমও। প্রতিদিনই এই ধরনের প্রচুর অভিযোগ সামনে আসে। কেউ কয়েক হাজার তো কেউ কয়েক লক্ষ টাকার প্রতারণার শিকার হন। ঠিক যেমনটা হয়েছেন দক্ষিণ বেঙ্গালুরুর (South Bengaluru) বাসিন্দা সবিতা শর্মা। ৫৮ বছর বয়সি ওই প্রৌঢ়া অনলাইনে একটি খাবারের দোকান থেকে খাবার অর্ডার করেছিলেন। আর তা  করতে গিয়েই তাঁর অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে গেল ৫০ হাজার টাকা।

জানা গিয়েছে, দক্ষিণ বেঙ্গালুরুর ইয়েলাচেনাহাল্লির (‌Yelachenahalli)‌ বাসিন্দা সবিতা সম্প্রতি ফেসবুকে একটি খাবারের সংস্থার বিজ্ঞাপন দেখেন। তাতে লেখা ছিল, দোকানটি সদাশিবনগরের। এরপরই তিনি দু’‌জনের জন্য খাবার অর্ডার করেন। বিল হয় মোট ২৫০ টাকা। এরপর যে ব্যক্তি দোকানের হয়ে ফোনটি ধরেছিলেন তিনি জানান, ওই খাবার অর্ডার দিতে গেলে ১০ টাকা অ্যাডভান্স দিতে হবে এবং বাকি টাকা ডেলিভারি বয়ের হাতে দিতে হবে।

[আরও পড়ুন:‌ চিনা নাগরিকদের ভারতে প্রবেশের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে মোদি সরকার? ‘গুজব’ ওড়াল কেন্দ্র]

এরপর ওই মহিলাকে তিনি একটি লিংক পাঠান। ওই লিংকে গিয়ে মহিলা একটি ফর্ম পূরণ করেন। যেখানে নিজের ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর এবং পিন নম্বরও দিয়েছেন তিনি। তাতেই ফাঁদে পড়েন। এরপর আচমকাই তাঁর ফোনে মেসেজ আসে যে, তাঁর অ্যাকাউন্ট থেকে ৪৯ হাজার ৬ টাকা তুলে নেওয়া হয়েছে। তিনি বিভ্রান্ত হয়ে ফের ওই দোকানে ফোন করেন। দেখা যায়, ফোনটি সুইচড অফ। শেষপর্যন্ত মহিলা বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন। এরপরই সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন। ইতিমধ্যে পুলিশ অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালিয়েছে।

[আরও পড়ুন:‌ ‘লাভ জেহাদে’র বিরোধিতার মাঝে উলটপুরাণ, যোগীরাজ্যে ভিন্ন ধর্মের যুগলকে মিলিয়ে দিল আদালত

তবে এই প্রথম নয়, গত কয়েকমাসে এরকম বহু অভিযোগ সামনে এসেছে। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে দেখা গিয়েছে, উৎসবের মরশুমে অনলাইন অফার দিয়ে কয়েক লক্ষ ভারতীয়ের তথ্য হাতিয়েছে চিনা হ্যাকাররা। এ নিয়ে সতর্কতামূলক প্রচার চলছে দিনরাত্রি। তবুও অসাবধানী সাধারণ মানুষ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement