BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

চিনা নাগরিকদের ভারতে প্রবেশের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে মোদি সরকার? ‘গুজব’ ওড়াল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: December 28, 2020 4:11 pm|    Updated: December 28, 2020 4:21 pm

Report claims airlines ‘informally’ asked not fly in Chinese nationals into India, govt denies | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা (China) নাগরিকদের ভারতে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র সরকার! এমনই এক খবরে চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও সরকারের তরফে এই খবরকে সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন বলে উড়িয়ে দেওয়া হয়েছে।

ভারত-চিনের সম্পর্কের বরফ এখনও গলেনি। করোনা পরিস্থিতিতে দু’দেশের মধ্যে বিমান পরিষেবা বেশ কিছুদিন যাবৎ বন্ধ ছিল। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পরই বিমান পরিষেবা চালুও হয়। কিন্তু এয়ার ইন্ডিয়ার বিমানের কয়েকজন যাত্রী করোনা পজিটিভ হওয়ায় চিন ফের পরিষেবা বন্ধ করে দেয়। এমনকী, জরুরি কাজ ছাড়া ভারতীয়দের চিনে প্রবেশের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়।

[আরও পড়ুন : ফের শরিকি কোন্দল!‌ এবার বিজেপির সঙ্গ ছাড়ার হুঁশিয়ারি AIADMK’‌র]

এর মাঝেই দিন কয়েক আগে খবর মেলে, চিনের কাছে একটি ভারতীয় মালবাহী জাহাজ আটকে রয়েছে। তাতে ৩৯ জন ভারতীয় কর্মী রয়েছেন। অভিযোগ, চিন প্রশাসন ওই জাহাজ থেকে মাল খালাসের অনুমতি দিচ্ছে না। ফলে বন্দরে নোঙর করতে পারছে না জাহাজটি। এ নিয়ে চিনের প্রশাসনের সঙ্গে লাগাতার যোগাযোগ করছে ভারতীয় প্রশাসন। কিন্তু এখনও কোনও লাভ হয়নি। এদিকে, ভারতে এখনও আন্তর্জাতিক বিমান চালু হয়নি। ট্যুরিস্ট ভিসায় ভারতে প্রবেশেও নিষেধাজ্ঞা রয়েছে। কয়েকটি দেশের সঙ্গে ভারতের এয়ার-বাবল চুক্তি রয়েছে। সেই দেশগুলি থেকে যাত্রীরা আনাগোনা করছে। চিন-ভারতের মধ্যে কোনও এয়ার বাবল পরিষেবা নেই। ফলে চিনা নাগরিকদরে তৃতীয় কোনও দেশ হয়ে ভারতে ঢুকতে হচ্ছে। এবার নাকি তাতেও আপত্তি করেছে ভারত!

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, চিনা নাগরিকদের যাতে ভারতগামী বিমানে না চাপানো হয়, তা নিয়ে দেশি-বিদেশি সংস্থাগুলির কাছে ‘গোপন’ আরজি জানিয়েছে ভারত সরকার। যদিও এই খবরের সত্যতা সরকার বা বিমান সংস্থা-কেউই স্বীকার করেনি। উলটে কেন্দ্রীয় অসামরিক বিমানমন্ত্রী হরদীপ সিং পুরীর প্রতিক্রিয়া, “এরকম কোনও খবর আমাদের কাছে নেই।”

[আরও পড়ুন : ‘লাভ জেহাদে’র বিরোধিতার মাঝে উলটপুরাণ, যোগীরাজ্যে ভিন্ন ধর্মের যুগলকে মিলিয়ে দিল আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে