ad
ad
Sundar Pichai

‘১২ হাজার নয়, দেড় লক্ষ কর্মী ছাঁটাই করুন’, গুগল CEO পিচাইকে পরামর্শ ধনকুবেরের

ইতিমধ্যেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে আলফাবেট কর্মী ইউনিয়ন।

Billionaire asks CEO Sundar Pichai to lay off 20% Google employees | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:January 24, 2023 5:46 pm
  • Updated:January 24, 2023 5:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোম্পানির খরচ কমাতে গেলে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ে লাভ হবে না। অন্তত দেড় লক্ষ কর্মীকে বরখাস্ত করতে হবে। গুগল সিইও সুন্দর পিচাইকে এমনই পরামর্শ দিলেন ধনকুবের ক্রিস্টোফার হন।

কর্মীছাঁটাই নিয়ে পিচাইকে একটি চিঠি লিখেছেন হেজ ফান্ড বিলিয়নিয়র ক্রিস্টোফার। কর্মীদের চাকরি হারানো দুঃখপ্রকাশ করেও তিনি কর্মচারীর সংখ্যা আরও কমিয়ে ফেলার পরামর্শ দেন পিচাইকে। জানান, গুগলের (Google) পেরেন্ট কোম্পানি আলফাবেট অনেক বেশি কর্মী নিয়ে কাজ করে। কর্মীর সংখ্যা অন্তত ২০ শতাংশ কমিয়ে ফেললেও কোনও সমস্যা হবে না। প্রতিযোগিতার বাজারে প্রকৃত অর্থেই যদি কোম্পানি খরচ কমানোর কথা ভাবে, তাহলে কমপক্ষে দেড় লক্ষ কর্মী ছাঁটাইয়ের প্রয়োজন। ক্রিস্টোফারের কথায়, “১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত একেবারে সঠিক। কিন্তু ম্যানেজমেন্টকে আরও কড়া সিদ্ধান্ত নিতে হবে। আমার মতে অন্তত দেড় লাখ কর্মী ছেঁটে ফেলা উচিত।”

[আরও পড়ুন: বেকারদের মাসিক হাজার টাকা, ১ লক্ষ ল্যাপটপ, মেঘালয়ের মন জয়ে প্রতিশ্রুতির বন্যা তৃণমূলের]

সম্প্রতি গুগল সিইও সুন্দর পিচাই (Sundar Pichai) ই-মেল করে কর্মীদের দুঃসংবাদ দেন। জানান, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমরা আনুমানিক ১২ হাজার কর্মী কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। বিভিন্ন বিভাগের কর্মীদের পারফরম্যান্সের ভিত্তিতেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে।” এর জন্য সব দায় নিজের কাঁধে নিয়ে কর্মীদের থেকে ক্ষমাও চান পিচাই। জানা গিয়েছে, যাঁরা বছরে ১০ লক্ষ টাকা অবধি বেতন পান, তাঁরাও এই ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন।

কিন্তু এ সিদ্ধান্ত মেনে নিতে পারছে না আলফাবেট কর্মী ইউনিয়ন। ক্ষোভ উগরে দিয়ে তাদের অভিযোগ, বছরে বিপুল অর্থ লাভ হচ্ছে কোম্পানির। তা সত্ত্বেও কর্মী ছেঁটে হাজার হাজার যুবক-যুবতীকে বেকারত্বের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। যা একেবারেই কাম্য নয়। সংগঠন জানায়, গত বছরই এই কোম্পানি ১৭ বিলিয়ন ডলার লাভ করেছে। অভিযোগ, আগামী দিনে শেয়ারহোল্ডারদের সুবিধা করে দিতেই এমন অমানবিক সিদ্ধান্ত নিয়েছে গুগল।

[আরও পড়ুন: মিলল না স্বস্তি, অনুব্রত মণ্ডলের জামিনের আরজি খারিজ দিল্লির আদালতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ