BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আলবিদা BlackBerry, ৪ জানুয়ারি থেকে অকেজো হবে এই ব্র্যান্ডের সমস্ত ফোন

Published by: Sulaya Singha |    Posted: January 4, 2022 9:04 pm|    Updated: January 4, 2022 9:04 pm

BlackBerry bids goodbye, phones will stop working now | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ পথচলায় ইতি ঘটল। আজ, ৪ জানুয়ারি থেকে অকেজো হয়ে যাচ্ছে ব্ল্যাকবেরির সমস্ত ফোন। কোয়াটি কিপ্যাডকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেওয়া ব্র্যান্ডের ফোনগুলি আর ব্যবহার করা যাবে না। কোম্পানির তরফেই এমনটা জানিয়ে দেওয়া হল। হ্যাঁ, আপনি যদি ফোনের বিষয়ে শৌখিন হয়ে থাকেন, তবে ‘অ্যানটিক পিস’ হিসেবে বাড়ির শোকেসে সাজিয়ে রাখতেই পারেন একখানি BlackBerry।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়, BlackBerry 7.1 OS এবং তার আগের ভার্সান, BlackBerry 10 সফটওয়্যার, BlackBerry প্লেবুক OS 2.1 এবং তার আগের ভার্সানের কোনও ফোনই আর আজ থেকে কাজ করবে না। ভয়েস কল, এসএমএস কিংবা ইন্টারনেটের ব্যবহার আর সম্ভব নয় এই কোম্পানির ফোনে। এককথায়, আপনার কাছে যদি ব্ল্যাকবেরির ফোন থেকে থাকে, তবে তা ‘মৃত’। তার মেয়াদ শেষ। তবে একটি মাত্র ব্যতিক্রম আছে। পরবর্তী সময়ে এই ব্র্যান্ড Android OS ভার্সানের ফোনও এনেছিল। সেগুলি কিন্তু এখনও কাজ করবে।

[আরও পড়ুন: ভিড় এড়ান, জ্বর এলে ভরসা প্যারাসিটামল, করোনা রুখতে পরামর্শ বিশিষ্ট চিকিৎসকদের]

২০২০ সালের সেপ্টেম্বর মাসে ব্ল্যাকবেরির এক্সিকিউটিভ চেয়ারম্যান ও CEO জন চেন জানিয়েছিলেন, কোম্পানি পুরোপুরি নিজের রূপ বদলে একটি সফটওয়্য়ার কোম্পানিতে পরিণত হচ্ছে। ফলে এই সংস্থার ফোনে যাঁদের ই-মেল অ্যাডরেস ছিল, তাঁদেরও সমস্যায় পড়তে হয়েছিল। ধীরে ধীরে প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে কোয়াটি কিপ্যাড ছেড়ে অন্য কোম্পানির স্মার্টফোনের দিকে ঝুঁকেছে মানুষ। তবে পুরনো ব্ল্যাকবেরির মায়া ছেড়ে হয়তো অনেকেই বেরতে পারেননি।

আপনারও যদি কোনও ডেটা পুরনো ফোনে রয়ে গিয়ে থাকে, তাহলে চিন্তার কোনও কারণ নেই। কোম্পানি জানিয়েছে, ইউজারদের চিহ্নিত করতে তাঁদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিতই থাকবে। সংস্থার প্রয়োজন ফুরোলে তা মুছে ফেলা হতে পারে। তাই সময় থাকতে [email protected]এ নিয়ে কোম্পানিকে জানিয়ে রাখতে পারেন, যাতে আপনার ডেটা ডিলিট না করা হয়।

[আরও পড়ুন: করোনা আতঙ্কের মাঝেই দুষ্কৃতীদের দৌরাত্ম্যের অভিযোগ, নতুন বছরে শুনশান টাকি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে