২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার নিখরচায় অনলাইন ক্লাস, গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে অভিনব উদ্যোগ নিল Byju’s

Published by: Sulaya Singha |    Posted: June 2, 2021 9:33 pm|    Updated: June 2, 2021 9:33 pm

Byju’s Partners With Google to give Free Online education for Indian Schools | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মপ্রকাশের অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তার শিখর ছুঁয়েছে অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম Byju’s। গত বছর দেশজুড়ে লকডাউনের সময় ঘরবন্দি পড়ুয়ারা আরও বেশি করে ঝুঁকেছিল এই প্ল্যাটফর্মের দিকে। হু হু করে বেড়েছে সাবস্ক্রাইবারের সংখ্যা। কিন্তু আর্থিক সংকটে ভুগতে থাকা পরিবারের ছেলে-মেয়েরা Byju’s-এ লেখাপড়ার কথা বিশেষ ভাবতে পারে না। তাই তাদের কথা ভেবেই এবার অভিনব পদক্ষেপ করছে এই সংস্থা। এবার নিরখচায় অনলাইনে লেখাপড়ার সুযোগ পাবে ছাত্রছাত্রীরা।

বুধবারই গুগলের (Google) সঙ্গে নিজেদের গাঁটছড়া বাঁধার কথা জানিয়েছে ভারতীয় এই এডুটেক জায়ান্টটি। এই পার্টনারশিপের মূল লক্ষ্য আরও বেশি করে পড়ুয়াদের অনলাইনে ক্লাস করার সুযোগ করে দেওয়া। জানানো হয়েছে, ডিজিটাল প্ল্যাটফর্মে শিক্ষার জন্য কোনও অর্থ খরচ করতে হবে না পড়ুয়াদের। বইয়ের সিলেবাসও যেমন এখানে পড়ানো হবে, তেমনই অঙ্ক, বিজ্ঞানে ছাত্রছাত্রীদের আগ্রহ বাড়ানোর জন্যও হবে বিশেষ ক্লাস।

[আরও পড়ুন: কাদের কতদিন ধরে দিতে হবে করোনার ভারতীয় ওষুধ 2-DG? জানাল কেন্দ্র]

এখানেই শেষ নয়, এই মাধ্যমে গুগল ক্লাসরুমে যোগ দিয়ে গুগলের বিভিন্ন ওয়ার্কশপে অংশ নিতে পারবে পড়ুয়ারা। ডকুমেন্ট, শিট, স্লাইড ইত্যাদি জিনিস ব্যবহার করেও নতুন নতুন জিনিস শিখতে পারবে তারা। এডুকেশন ফান্ডামেন্টালের গুগল ওয়ার্কশপে যোগ দিতে পারবেন শিক্ষকরাও। গুগল মিটের মাধ্যমে একসঙ্গে ১০০ জন যোগ দিতে পারবেন। এবং পুরোটাই সম্পূর্ণ বিনামূল্যে। এর মাধ্যমে দূর দূরান্তে শিক্ষার আলো পৌঁছে দেওয়া সম্ভব হবে বলেই আশা অনলাইন শিক্ষা সংস্থাটির।

যে কোনও স্কুল বিদ্যার্থ পোর্টালে (Vidyartha portal) সাইন আপ করে Byju’s ও গুগলের এই কর্মকাণ্ডে যোগ দিতে পারবে। Byju’s জানাচ্ছে, শিক্ষক, ছাত্রছাত্রী, শিক্ষা প্রতিষ্ঠানের কর্মী প্রত্যেকেই সাইন আপ করলে ই-মেল আইডি পাবেন। তার মাধ্যমেই অনলাইন শিক্ষার দুনিয়ায় প্রবেশ করা যাবে। একটি প্রেস বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, এই উদ্যোগে ডিজিটাল শিক্ষাক্ষেত্রে বিপ্লব আসবে। পাশাপাশি প্রযুক্তির ব্যবহারে আরও সহজভাবে পড়ুয়াদের যে কোনও বিষয় শেখানো সম্ভব হবে।

[আরও পড়ুন: বিনা ব্যায়ে Google Photos-এর স্টোরেজ ব্যবহারের দিন শেষ, জেনে নিন কত জিবির জন্য খরচ কত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে