২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিনা ব্যায়ে Google Photos-এর স্টোরেজ ব্যবহারের দিন শেষ, জেনে নিন কত জিবির জন্য খরচ কত

Published by: Tiyasha Sarkar |    Posted: June 1, 2021 9:50 pm|    Updated: June 1, 2021 9:50 pm

Google Photos free unlimited storage ends today | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনামূল্যে Google Photos-এ ছবি মজুত করে রাখার দিন শেষ। ১ জুন অর্থাৎ আজ থেকে গুগল স্টোরেজ ব্যবহারের জন্য গুনতে হবে টাকা। কত জিবির জন্য খরচ কত? জেনে নিন এখুনি।

১০০ জিবি: প্রথম ১৫ জিবি এখনও আগের মতোই ব্যবহার করা যাবে বিনামূল্য। তবে তারপর থেকেই খরচ করতে হবে টাকা। ১০০ জিবির ক্ষেত্রে মাসে দিতে হবে ১৩০ টাকা। বছরে ১৩০০ টাকা। এক্ষেত্রে একাধিক ব্যক্তি তা অ্যাক্সেস করতে পারবেন।

২০০ জিবি – ২০০ জিবি (GB) স্টোরেজের জন্য আপনাকে ব্যায় করতে হবে ২১০ টাকা। বছরে খরচ হবে ২১০০ টাকা। এক্ষেত্রেও একজনের বেশি লোক ব্যবহার করতে পারবেন।

২টিবি- যদি একশো বা দু’শো জিবি আপনার প্রয়োজনের তুলনায় কম হয়, সেক্ষেত্রে আপনাকে নিতে হবে ২ টিবি। তার জন্য মাসে আপনাকে গুনতে হবে ৬৫০ টাকা। বছরে খরচ ৬৫০০ টাকা। এক্ষেত্রেও রয়েছে ভাগ করে ব্যবহারের সুবিধা।

[আরও পড়ুন: Paytm ক্যাশব্যাকের নামে প্রতারণার ছক! সুরক্ষিত থাকতে নজর রাখুন এই বিষয়গুলিতে]

বর্তমান সময়ে দাঁড়িয়ে আট থেকে আশি কমবেশি প্রত্যেকেই স্মার্টফোনের সঙ্গে সড়গড়। করোনা ভাইরাস (Corona Virus) যেন ফোনের উপর আরও বেশি করে নির্ভরশীল করে তুলেছে প্রত্যেককে। কার্যত সকলেই ঘরবন্দি, ফলে যোগাযোগের উপায় বলতে স্মার্টফোন। একইভাবে অধিকাংশ অফিসই এখন ওয়ার্ক-ফ্রম-হোম চালু করে দিয়েছে। ফলে অফিসের কাজেও মোবাইল আবশ্যক। মোবাইল ফোন ব্যবহারকারীরা প্রায় প্রত্যেকেই Google Photos-এর স্টোরেজ ব্যবহার করে থাকেন। কারণ, ফোন থেকে যে কোনও ছবি মুছে ফেললেও তা থেকে যেত সেখানে। ফলে সহজেই বহু পুরনো জিনিস পাওয়া যেত হাতের মুঠোয়। এতদিন এরজন্য এক পয়সাও খরচ করতে হত না। তবে এবার খসবে টাকা। যদিও পুরনো ছবি বা ভিডিওর জন্য নতুন করে টাকা দিতে হবে না বলে জানিয়েছে সংস্থা।

[আরও পড়ুন: দিল্লি হাই কোর্টের নোটিসের পরই সুর নরম, কেন্দ্রের নয়া নীতি মেনে নিচ্ছে টুইটার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে