BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Paytm ক্যাশব্যাকের নামে প্রতারণার ছক! সুরক্ষিত থাকতে নজর রাখুন এই বিষয়গুলিতে

Published by: Tiyasha Sarkar |    Posted: May 30, 2021 7:05 pm|    Updated: May 30, 2021 7:17 pm

New scam promises big Paytm cashback, know how to stay safe | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবছর দীর্ঘ লকডাউনের (Lockdown) পর চলতি বছরেও একই অবস্থা একাধিক রাজ্যের। বাংলায় লকডাউন জারি না হলেও বহু ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। ফলে কার্যত ঘরবন্দি মানুষ। এই পরিস্থিতিতে আর্থিক লেনদেনের উপায় অনলাইন (Online Transaction)। দক্ষ না হলেও আট থেকে আশি কমবেশি সকলেই অনলাইন লেনদেনে সক্ষম। কাজ চালানোর জন্য যাঁরা এই ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, মূলত তাঁদেরই লক্ষ্য করে জালিয়াতরা। Paytm ক্যাশব্যাকের নামে উধাও করে দেয় মোটা টাকা! প্রতারকদের হাত থেকে বাঁচতে কোন কোন বিষয়ে নজর রাখতে হবে তা জানাল Paytm।

কীভাবে হচ্ছে জালিয়াতি? বেশ কিছু ব্রাউজার থেকে নোটিফিকেশন পাচ্ছেন স্মার্টফোন ব্যবহারকারীরা। সেখানে বলা হচ্ছে. “অভিনন্দন, আপনি একটি Paytm স্ক্র্যাচ কার্ড জিতেছেন।” স্বাভাবিকভাবেই বিন্দুমাত্র ভাবনাচিন্তা না করেই ওই লিংকে প্রবেশ করেন ব্যবহারকারীরা। ওই লিংকে ক্লিক করতেই খুলে যায়, ‘Paytm Cashboffer.com’। সেখানে বলা হয়, ২,৬৪৭ টাকা ক্যাশব্যাক জিতেছেন ওই ব্যবহারকারী। ক্যাশব্যাকের ওই টাকা Paytm অ্যাকাউন্টে ট্রান্সফারের কথাও বলা হয়। নিচে থাকে ‘সেন্ড’ অপশন। তাতে ক্লিক করলেই আপনাকে সরাসরি নিয়ে যাবে আসল অ্যাপে। কিন্তু সেখানে থাকে ‘পে’ অপশন। ভাল করে লক্ষ্য না করে ‘সেন্ড’ ভেবে ‘পে’ অপশনে ক্লিক করলেই ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে কেটে যাবে ক্যাশব্যাকের সমান মূল্য। যদিও যাদের ফোন Paytm অ্যাপটি নেই তাঁদের ক্ষেত্রে কাজে লাগবে না জাতিয়াতদের এই ফন্দি।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ‘লাল টিক’ মানে সরকারি নজরদারি! ছড়াচ্ছে এমনই ভুয়ো বার্তা]

এবিষয়ে কী জানিয়েছে সংস্থা? Paytm এর তরফে বলা হয়েছে, অ্যাপ ছাড়া অন্য কোনও প্ল্যাটফর্মে ক্যাশব্যাক অফার দেয় না তাঁরা। ফলে শুধুমাত্র অ্যাপ থাকা ক্যাশব্যাকের অফারই আসল। দ্বিতীয়ত, ক্যাশব্যাকের টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্ট অথবা Paytm ওয়ালেটে যায়। কখনওই অন্য কোনও সাইটের মাধ্যমে এহেন কোনও উপহার দেওয়া হয় না। তাহলে এবার থেকে সতর্ক থাকুন আপনিও।

[আরও পড়ুন: কেন্দ্রের নতুন নীতিতে বাক স্বাধীনতায় হস্তক্ষেপ! হোয়াটসঅ্যাপের পর এবার উদ্বিগ্ন টুইটারও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement