BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রের নতুন নীতিতে বাক স্বাধীনতায় হস্তক্ষেপ! হোয়াটসঅ্যাপের পর এবার উদ্বিগ্ন টুইটারও

Published by: Paramita Paul |    Posted: May 27, 2021 2:01 pm|    Updated: May 27, 2021 2:47 pm

Twitter very much concerned by potential threat to Freedom Of Expression In India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়া সংক্রান্ত কেন্দ্রের নয়া নিয়ম নিয়ে মুখ খুলল টুইটার কর্তৃপক্ষ। সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে উদ্বিগ্ন তারা। টুইটার কর্তৃপক্ষের কথায়, সাম্প্রতিক একাধিক ঘটনা বাকস্বাধীনতার পরিপন্থী হয়ে দাঁড়াচ্ছে। পাশাপাশি, ভারতে কর্মরত সংস্থার কর্মীদের নিয়েও চিন্তিত তারা। টেক জায়ান্ট টুইটারের এহেন মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, ইতিপূর্বে সোশ্যাল মিডিয়া নিয়ে কেন্দ্রের নয়া নীতির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছে হোয়াটসঅ্যাপ। এবার সেই নীতি ও পুলিশি হস্তক্ষেপ নিয়ে সরব হল টুইটারও (Twitter)। 

বৃহস্পতিবার বিবৃতি জারি করে টুইটার জানায়, “ভারতীয়দের প্রতি আমরা গভীরভাবে দায়বদ্ধ। মহামারীর সময় আমাদের পরিষেবা আমজনতার যোগাযোগের এবং একে অপরের পাশে দাঁড়ানোর মাধ্যম হয়ে উঠেছিল। পরিষেবা অবিচ্ছিন্ন রাখতে ভারতীয় আইনবিধি মেনে চলা হবে।” তবে মত প্রকাশের স্বাধীনতার সঙ্গে কোনওরকম আপোস করা হবে না বলে জানিয়ে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। বিবৃতিতে তারা জানিয়েছে, গোটা বিশ্বে যেভাবে সকলের কণ্ঠ আমরা মানুষের কাছে পৌঁছে দিয়েছি, নিয়ম মেনে মানুষের গোপনীয়তার অধিকারকে স্বীকৃতি দিয়েছি, ভারতেও স্বচ্ছতার সঙ্গে সেই দায়িত্ব পালন করব।

[আরও পড়ুন: গোপনীয়তার অধিকার নিরঙ্কুশ হতে পারে না, হোয়াটসঅ্যাপকে জবাব কেন্দ্রের]

তবে ভারতে কর্মরত সংস্থার কর্মীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে টুইটার কর্তৃপক্ষ। তাদের কথায়, আমাদের কর্মী এবং ভারতীয়দের বাক স্বাধীনতা নিয়ে আমরা চিন্তিত। পুলিশ যেভাবে কাজ করছে তা আমাদের আতঙ্ক বাড়াচ্ছে। পাশাপাশি, ভারতের নতুন তথ্য প্রযুক্তি আইন নিয়েও আমরা চিন্তিত।” এই আইনে বেশকিছু পরিবর্তন আনার জন্য কেন্দ্রের কাছে আরজি জানাবে তারা। এ নিয়ে লাগাতার আলোচনা চলবে বলেও জানিয়েছে টুইটার।

উল্লেখ্য, ‘কংগ্রেসের টুলকিট’ কাণ্ড নিয়ে এবার বিবাদ শুরু হয়েছে কেন্দ্র এবং টুইটার ইন্ডিয়ার (Twitter India) মধ্যে। কীসের ভিত্তিতে বিজেপি নেতা সম্বিত পাত্রর টুইটকে ‘কারসাজি’ বা ‘ম্যানিপুলেটেড’ ঘোষণা করল টুইটার? জানতে সোজা টুইটার ইন্ডিয়ার দিল্লির দুই অফিসে হানা দিয়েছিল দিল্লি পুলিশ। তাঁদের যুক্তি, বারবার নোটিস দেওয়া সত্ত্বেও টুইটারের তরফে কেউ জবাব না দেওয়ায় বাধ্য হয়েই তারা অফিসে গিয়েছিলেন জবাব চাইতে। এদিন নয়া নিয়ম কার্যকর করা হয়েছে। সবমিলিয়ে কেন্দ্র-টুইটার টানাপোড়েন ক্রমশ বাড়ছে।

[আরও পড়ুন: নয়া নিয়মে ভঙ্গ হবে গোপনীয়তা, সরকারের বিরুদ্ধে আদালতে হোয়াটসঅ্যাপ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement