BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার কার্ড ছাড়াই সব ব্যাংক ও ATM থেকে তোলা যাবে টাকা, বড় ঘোষণা রিজার্ভ ব্যাংকের

Published by: Biswadip Dey |    Posted: April 8, 2022 1:50 pm|    Updated: April 8, 2022 5:01 pm

Cardless cash withdrawal using UPI has been extended at all bank branch and ATMs। Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ATM কার্ড ছাড়াই এবার টাকা তোলা যাবে ব্যাংক ও এটিএম থেকে। দেশের সমস্ত ব্যাংকেই অবিলম্বে এমন পরিষেবা শুরুর ঘোষণা করলেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিপদ দাস (Shaktikanta Das)। শুক্রবার ২০২২-২৩ সালের প্রথম অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির ভাষণে এমনটাই জানালেন তিনি। জানালেন, আপাতত দেশের অল্পসংখ্যক ব্যাংকে এই সুযোগ থাকলেও অচিরেই এটি শুরু হবে গোটা দেশে।

তাঁর কথায়, ”এই মুহূর্তে এটিএম থেকে কার্ড ব্যবহার না করে টাকা তোলার সুযোগ রয়েছে সামান্য কয়েকটি ব্যাংকে। এবার প্রস্তাব দেওয়া হয়েছে সমস্ত ব্যাংক ও এটিএমেই যেন UPI ব্যবহার করে টাকা তোলার সুবিধা থাকে।” সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, এই ধরনের লেনদেনের ক্ষেত্রে কার্ড সঙ্গে না থাকার ফলে নানা ধরনের প্রতারণা অর্থাৎ কার্ডের তথ্য চুরি করা সম্ভব হবে না।

[আরও পড়ুন: ‘যে রাজ্যেরই বাসিন্দা হন, কথা বলুন হিন্দিতে’, স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যে বিতর্ক]

কার্ড ছাড়া কত টাকা তোলা যাবে? চালু নিয়ম অনুযায়ী, ন্যূনতম ১০০ টাকা তোলা যায়। একদিনে সর্বাধিক তোলা যায় ১০ হাজার টাকা। মাসিক হিসেবে তোলা যায় সর্বোচ্চ ২৫ হাজার টাকা। তবে এই সীমা বদলেও যেতে পারে দেশের সর্বত্র এই নিয়ম চালু হলে।

এদিকে এদিন রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাংক। এই মুহূর্তে রিজার্ভ ব্যাংকের রেপো রেট চার শতাংশ এবং রিভার্স রেপো রেট আগের মতোই ৩.৩৫ শতাংশ। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংক গুলোকে ঋণ দেয়, তা হল রেপো রেট। আর শীর্ষ ব্যাংক যে হারে অন্য বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেয়, সেটাকে বলা হয় রিভার্স রেপো রেট। রেপো রেট কমানোর অর্থ সুদের হার কমাতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে উৎসাহিত করা। যাতে মানুষ আরও ঋণ নেয় ও বাজারে টাকার জোগান বাড়ে। আপাতত সেই পথে হাঁটছে না রিজার্ভ ব্যাংক (Reserve Bank)।

[আরও পড়ুন: ‘কুছ তো লোগ কহেঙ্গে’, লোকসভায় সুপ্রিয় সুলের সঙ্গে ভাইরাল ভিডিও প্রসঙ্গে বললেন শশী থারুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে