BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আর্থিক দুর্নীতির ইঙ্গিত! Paytm-এ নতুন অ্যাকাউন্ট খোলায় নিষেধাজ্ঞা রিজার্ভ ব্যাংকের

Published by: Subhajit Mandal |    Posted: March 11, 2022 7:12 pm|    Updated: March 11, 2022 7:19 pm

Reserve Bank of India directed Paytm Payments Bank to stop onboarding new customers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: Paytm-এ ফের আর্থিক কেলেঙ্কারির ইঙ্গিত! এই ডিজিটাল পেমেন্ট ব্যাংকে আর নতুন করে খোলা যাবে না অ্যাকাউন্ট। নতুন করে কোনও গ্রাহক ডিজিটাল পেমেন্ট ব্যাংকে যোগ করতে পারবে না সংস্থাটি। শুক্রবার এমনই নির্দেশ দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)।

শুক্রবার রিজার্ভ ব্যাংকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, Paytm-কে কোনও অডিট ফার্ম নিয়োগ করে সংস্থার লেনদেন এবং আয়কর সংক্রান্ত হিসেব নিকেশের অডিট করাতে হবে। পেটিএমের হিসেব নিকেশ সংক্রান্ত একাধিক বিষয়ে বেনিয়মের ইঙ্গিত পেয়েছে রিজার্ভ ব্যাংক। সেকারণেই নতুন গ্রাহক গ্রহণ করায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তীকালে সংস্থা রিজার্ভ ব্যাংকের (Reserve Bank) কাছে রিপোর্ট জমা করলে সেই রিপোর্ট খতিয়ে দেখে নতুন গ্রাহক গ্রহণের অনুমতি দেওয়ার ব্যাপারটি খতিয়ে দেখা হবে।

Reserve Bank of India has directed Paytm Payments Bank to stop onboarding new customers

[আরও পড়ুন: গ্রুপে ভুয়ো খবর রুখতে নয়া ফিচার, আরও ক্ষমতা পাচ্ছেন অ্যাডমিনরা]

RBI-এর লক্ষ্য ডিজিটাল লেনদেন ব্যবস্থায় স্বচ্ছতা আনা। পেটিএমের দিকে আগেও নজর ছিল রিজার্ভ ব্যাংকের। গত বছর অক্টোবর মাসেই বেনিয়মের অভিযোগে জরিমানার মুখে পড়তে হয় এই ডিজিটাল পেমেন্ট ব্যাংককে। নিয়মভঙ্গের অভিযোগে এক কোটি টাকা জরিমানাও গুনতে হয় পেটিএমকে। যদিও এখনই পেটিএমের গ্রাহকদের জন্য চিন্তার কোনও কারণ নেই বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। কারণ Paytm ইতিমধ্যেই পেটিএম পেমেন্টস ব্যাংককে শিডিউল পেমেন্ট ব্যাংকের তকমা দিয়েছে আরবিআই।

[আরও পড়ুন: রাশিয়ার কাছে আত্মসমর্পণ করুন! টেলিগ্রামে ইউক্রেনীয় সেনাকে কেন এমন আরজি জেলেনস্কির?]

বস্তুত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্যাশলেস অর্থনীতির পক্ষে সওয়াল করতেই ফুলে-ফেঁপে ওঠা শুরু করে Paytm। একটা সময় দেশের ডিজিটাল লেনদেনের বাজারের সিংহভাগ এই সংস্থারই দখলে ছিল। যদিও কালক্রমে Paytm-এর সেই জনপ্রিয়তায় অনেকটাই ভাঁটা পড়েছে। আইপিও আসার পর মোটা অঙ্কের লোকসানের মুখও দেখতে হয়েছে সংস্থাটিকে। এবার নতুন গ্রাহক নথিভুক্তকরণেই নিষেধাজ্ঞা জারি হয়ে গেল। ফলে আগামী দিনে Paytm-এর ভবিষ্যৎ সত্যিই সংকটে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে